ফালুদা কিভাবে বানাতে হয়? | রান্না | বাংলাহাব Answers
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন (1.6k পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
উত্তর প্রদান করেছেন (41.1k পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
ফালুদা একটি সুস্বাদু খাবার আসুন দেখে নেয়া যাক কিভাবে আপনি খুব সহজে ফালুদা তৈরী করবেন -
উপকরণ গুলো সম্পর্কে যেনে নিন:
- ১ লিটার তরল দুধ
- ১ কাপ সাবুদানা
- চিনি স্বাদমতো
- ১/২ কাপ প্লেইন রাইস নুডলস
- ২ কাপ নিজের ইচ্ছে মতো ফল কাটা
- সিকি কাপ ২/৩ ধরণের বাদাম
- জেলাটিন
- ফুড কালার এবং ফ্লেভার (যদি থেকে থাকে)
- আপনার পছন্দের আইসক্রিম
তৈরী প্রণালী:
ধাপ-১: প্রথমে দুধ ঘন করে জাল দিয়ে চিনি মিশিয়ে নিন। এরপর সাবুদানা দিয়ে জাল দিন এবং কিছুক্ষন পর  রান্না হয়ে গেলে এতে নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। তারপর একে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন।

ধাপ-২: প্যাকেটে থাকা জেলাটিন প্রস্তুত করে নিন। সেক্ষেত্রে প্যাকেটের ভিতর থাকা নিয়ম অনুসরন করুন। যদি জেলাটিনের সাথে রঙ এবং ফ্লেভার দেওয়াই থাকে তবে আর ফুড কালার এবং ফ্লেভার দেবার প্রয়োজন হবে না। সাধারণত এক টেবিল চামচ জেলাটিন গুঁড়োর জন্য দুই কাপ পানি প্রয়োজন হয়। দুই কাপ পানিতে মিশিয়ে নিন দুই টেবিল চামচ চিনি। এতে এক টেবিল চামচ জেলাটিন এবং এক-দুই ফোঁটা ফুড কালার ও ফুড ফ্লেভার মিশিয়ে গরম করে নিন যতক্ষণ না জেলাটিন গলে মিশে যায় তরলের সাথে। এরপর চুলা থেকে নামিয়ে ছাঁচের ভেতর ঢেলে নিতে পারেন এই মিশ্রণ। প্লাস্টিকের তৈরি বিভিন্ন শেপের আইস কিউব ছাঁচ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। অথবা সাধারণ একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখেও ফ্রিজে জমিয়ে নিতে পারেন জেলাটিন। জমে গেলে এটাকে বের করে ইচ্ছেমত শেপে কেটে নিন। বেশীরভাগ সময়ে ফালুদায় লম্বা ফালি করে অথবা ছোট কিউব করে কেটে জেলি পরিবেশন করা হয়।

ধাপ-ত: আপনার পছন্দ মত ফল কেটে রাখতে পারেন অথবা ফ্রিজেও রাখতে পারেন। ফলের মধ্যে আপেল, কলা অথবা আনার ব্যবহার করতে পারেন।

ধাপ-৪: এরপর বাদামগুলো যেমন পেস্তাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম কুচি এবং টেলে ভেঙ্গে নিতে পারেন।

ধাপ-৫: এখন পরিবেশনের পালা। সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। একের বেশি রঙের জেলি থাকলে তা দেখতে সুন্দর লাগবে। সবার ওপরে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে পরিবেশন করতে পারেন ফালুদা। সবার ওপরে একটি চেরি দিয়ে দিলে আরও ভালো লাগবে দেখতে।
0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (980 পয়েন্ট)
ফালুদা বানানোর নিয়ম -

উপকরণ:
-এক লিটার তরল দুধ -এক কাপ সাবুদানা -চিনি স্বাদমতো -আধা কাপ প্লেইন নুডলস (কোনো রকমের ফ্লেভার ছাড়া রাইস নুডলস হলে ভালো হয়) -দুই কাপ নিজের ইচ্ছে মতো ফল কাটা -সিকি কাপ ২/৩ ধরণের বাদাম -জেলাটিন -ফুড কালার এবং ফ্লেভার -পছন্দের ফ্লেভারের আইসক্রিম

প্রণালী:
১) প্রথমে দুধটাকে ফুটিয়ে একটু ঘন করে নিন। এরপর এতে চিনি দিয়ে মিশিয়ে নিন। চিনি গলে মিশে গেলে এতে সাবুদানা দিয়ে রান্না করুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলে এতে নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। সবটা রান্না হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। ২) জেলাটিন প্যাকেটের নিয়ম অনুযায়ী প্রস্তুত করে নিন। যদি জেলাটিনের সাথে রঙ এবং ফ্লেভার দেওয়াই থাকে তবে আর ফুড কালার এবং ফ্লেভার দেবার প্রয়োজন হবে না। সাধারণত এক টেবিল চামচ জেলাটিন গুঁড়োর জন্য দুই কাপ পানি প্রয়োজন হয়। দুই কাপ পানিতে মিশিয়ে নিন দুই টেবিল চামচ চিনি। এতে এক টেবিল চামচ জেলাটিন এবং এক-দুই ফোঁটা ফুড কালার ও ফুড ফ্লেভার মিশিয়ে গরম করে নিন যতক্ষণ না জেলাটিন গলে মিশে যায় তরলের সাথে। এরপর চুলা থেকে নামিয়ে ছাঁচের ভেতর ঢেলে নিতে পারেন এই মিশ্রণ। প্লাস্টিকের তৈরি বিভিন্ন শেপের আইস কিউব ছাঁচ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। অথবা সাধারণ একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখেও ফ্রিজে জমিয়ে নিতে পারেন জেলাটিন। জমে গেলে এটাকে বের করে ইচ্ছেমত শেপে কেটে নিন। বেশীরভাগ সময়ে ফালুদায় লম্বা ফালি করে অথবা ছোট কিউব করে কেটে জেলি পরিবেশন করা হয়। ৩) বিভিন্ন ফল কেটে চিনি-পানির মিশ্রণে মাখিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন, এতে কালো হয়ে যাবে না। এর মাঝে থাকতে পারে আপেল, কলা, আঙ্গুর, আনার ইত্যাদি। ৪) পেস্তাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম এগুলো কুচি করে নিতে পারেন। এছাড়া তাওয়ায় একটু টেলে ভেঙ্গেও নিতে পারেন। ৫) ফালুদা তৈরির সবচাইতে গুরুত্বপুর্ণ ধাপ হলো সাজানো। সুন্দর লম্বা কাঁচের গ্লাস প্রস্তুত করতে হবে ফালুদার জন্য। প্রথমে কয়েক রকমের ফল ১/২ চামচ রাখতে হবে গ্লাসে। এরপর সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। একের বেশি রঙের জেলি থাকলে তা দেখতে সুন্দর লাগবে। সবার ওপরে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে পরিবেশন করতে পারেন ফালুদা। সবার ওপরে একটি চেরি দিয়ে দিলে আরও ভালো লাগবে দেখতে।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
6 দিন পূর্বে "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (24.8k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
13 জুন "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (24.8k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
26 জুন 2018 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন puja (12.1k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
17 জুন 2018 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন puja (12.1k পয়েন্ট)

2.7k টি প্রশ্ন

2.3k টি উত্তর

47 টি মন্তব্য

497 জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Jun 2019
  1. ruhu

    41110 Points

  2. Rajdip

    24760 Points

  3. হোসাইন শাহাদাত

    17490 Points

  4. puja

    12110 Points

  5. Koli

    10660 Points

  6. Kk

    5570 Points

  7. Joglul

    5410 Points

  8. hasibur joy

    5140 Points

  9. Roman Ahammed

    4990 Points

  10. নীলা মনি গোস্বামী

    4500 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ #ইতিহাস প্রথম ভাষা ইতিহাস বাংলা #আইন বিশ্ব জানতে চাই অবস্থিত কম্পিউটার সাধারণ প্রশ্ন রাজধানী #বাংলাহাব শব্দ অজানা তথ্য সদর দপ্তর # ঠিকানা জেলা স্বাস্থ্য বিজ্ঞান বাংলাদেশে ভাষার কবিতা সংবিধান শিক্ষা ঢাকা স্যাটেলাইট বিভাগ সংসদ সোস্যাল বঙ্গবন্ধু-১ ফেসবুক নাম জাতীয় আবিষ্কার প্রথম_স্যাটেলাইট কখন জনক কতটি সালে আলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষানীয় বাংলাদেশের সংবিধান নারী গান প্রযুক্তি বাংলাহাব সাধারণ জ্ঞান সমাজ টুইটার একাউন্ট খোলা দেশ দিবস প্রতিষ্ঠিত অর্থ তথ্য.... জাতিসংঘ চিকিৎসা লিরিক্স বৈশিষ্ট্য #জনক উচ্চ শিক্ষা ভারত নেটওয়ার্ক পদ্ধতি ইন্টারনেট লেখক বিখ্যাত বাংলাদেশের টাকার মান টিপস অ্যান্ড ট্রিকস কত সালে সদর দফতর আবেদন ক্রিকেট রাজশাহী কন্যা উপন্যাস প্রতিফলন # অ্যান্ড্রয়েড# মোবাইল মহিলা প্রকৃতি ভর #বাংলাদেশ বিদেশ সাহিত্য #বাংলা নির্মাণ পৃথিবীর ডাউনলোড বিসিএস ভিডিও কোন ক্যাকটাস অধিনায়ক বছ্‌র পূর্তি কিসের জন্য
...