বিভিন্ন দেশের সীমান্তরেখা ও সীমান্ত সংকটের স্বরুপ সম্পর্কে জানতে চাই - বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"বিশ্ব রাজনীতি" বিভাগে করেছেন (56.1k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (60.2k পয়েন্ট)
বিভিন্ন দেশের সীমান্তরেখা ও সীমান্ত সংকটের স্বরুপ

------------------------------------------------------------------------

বর্তমান পৃথিবীর দেশগুলো ( আফ্রিকা,মধ্যপ্রাচ্যের দেশ,এশীয়ার বিভিন্ন দেশ) বিভিন্ন সমস্যা নিয়ে অন্যতম একটি সংঘাতপূর্ণ অঞ্চল হয়ে দাড়িয়েছে । এখানকার সংঘাতের পেছনে বিভিন্ন উপাদান কাজ করছে। তবে প্রত্যেকটি সংঘাতের পেছনেই অর্থনৈতিক অস্বচ্ছলতা, দারিদ্রতা এবং রাজনৈতিক অস্থিতিশীলতা প্রধান নিয়ামক হিসেবে কাজ করছে। তবে দেশগুলোতে অন্যতম একটি সমস্যা হল সীমান্ত সমস্যা। বিভিন্ন গবেষকদের মতে উপনিবেশীক শক্তিগুলোর সীমান্ত বিভাজনই সীমান্ত সংকটের প্রধান কারণ।

ম্যাকমোহন লাইনঃ 

এই ম্যাকমোহন লাইন ১৯১৪ সালে সিমলা চুক্তির মাধ্যমে ব্রিটেন ও তিব্বতের স্বীকৃত হয়। স্যার ম্যাকমোহন কর্তৃক নিরুপিত সীমানাকে (ম্যাকমোহন লাইন) চীন কখনই মেনে নেয়নি; তবে এটাকে ‘লাইন অব কন্ট্রোল’ হিসেবে মেনে চলছে দুই দেশই। বর্তমানে এটি ভারত ও চিনের মধ্যে আইন স্বীকৃত সীমানা, যদিও চিন সরকার একে বিতর্কিত অংশ বলে মনে করে। লাইন নামকরণ করা হয় স্যার হেনরি ম্যাকমোহনের নামে, যিনি ব্রিটিশ ভারত সরকারের পররাষ্ট্র সচিব ছিলেন এবং সিমলা আলোচনার প্রধান আলোচক। হিমালয় বরাবর ভুটান থেকে ৫৫০ মাইল (৮৯০ কিমি) প্রসারিত করা হয়। যার মধ্যে পশ্চিমে ১৬০ মাইল (২৬০ কিমি)। বাকিটা ব্রম্ভপুত্রের বাঁক ধরে প্রসারন করা হয়। ১৯০৭ সালের অ্যাংলো-রাশিয়ান কনভেনশন অসম্পূর্ণ থাকার কারণে প্রথমে সিমলা ব্রিটিশ সরকার একে প্রত্যাখ্যান করে। ১৯২১ সালে এর নিন্দা করা হয়। ১৯৩৫ সালে  সরকারি ভাবে ম্যাকমোহন সীমা প্রকাশিত হয়। ভারত এবং চিনের মধ্যে বিবাদ রয়েছে মোট ৩৪৮৮ কিমি দীর্ঘ এলাকা নিয়ে। ম্যাকমোহন লাইন অনুযায়ী, অরুণাচলের পুরোটাই ভারতের মধ্যে পড়েছে। কিন্তু চীন এখন সেটি স্বীকার করতে চায় না।এ পর্যন্ত তা মেটাতে দু’দেশই নিজেদের মধ্যে প্রায় ২০ দফা আলোচনা করেছে। কিন্তু সুফল মেলেনি। 

ডোকলামঃ  চীন ও ভুটানের মধ্যে দ্বন্দ্ব ডোকলাম এলাকা নিয়ে, যা ভারত, চীন ও ভুটানের সীমান্তের সংযোগ স্থলের খুব কাছে অবস্থিত।চীন ও ভুটানের বিপরীতে, ভারত ডোকলাম অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করেনি, কিন্তু ভুটানের দাবিকে সমর্থন করে। ডোকলামের বিরোধ নিয়ে চীনের দাবি ছিল যে চীন ও ব্রিটেনের মধ্যে ১৮৯০ সালের ক্যালকাটা কনভেনশনেরউপর ভিত্তি করে। গত বছর ভুটানের ডোকলাম সীমান্ত ঘিরে চীন ও ভারতের মধ্যে ৭৪ দিন ধরে উত্তেজনা চলে। পরে ২৮ আগস্ট চীনের দাবি মেনে নিয়ে ভারত ওই উপত্যকা থেকে সেনা প্রত্যাহার শুরু করলে উত্তেজনার অবসান ঘটে।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
06 জুন 2019 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
08 নভেম্বর 2019 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর

8.1k টি প্রশ্ন

6.9k টি উত্তর

148 টি মন্তব্য

2.3k জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Apr 2024
  1. Arshaful islam Rubel

    61100 Points

  2. Koli

    60170 Points

  3. Rajdip

    56100 Points

  4. ruhu

    44630 Points

  5. mostak

    17970 Points

  6. হোসাইন শাহাদাত

    17600 Points

  7. puja

    12170 Points

  8. Jannatul1998

    9460 Points

  9. Kk

    5610 Points

  10. Joglul

    5460 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ জানতে চাই ইতিহাস সাধারণ প্রশ্ন #ইতিহাস প্রথম #বাংলাহাব #জিঙ্গাসা বাংলা বাংলাহাব সাহিত্য ভাষা শিক্ষানীয় কম্পিউটার বিসিএস স্বাস্থ্য অজানা তথ্য কবিতা আবিষ্কার বিশ্ব #আইন সাধারণ জ্ঞান জনক নাম ক্রিকেট বিজ্ঞান পৃথিবীর বিশ্বের সাধারন প্রশ্ন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবস্থিত সাধারণ জ্ঞ্যান টাকা আয়। তথ্য-প্রযুক্তি চিকিৎসা রাজধানী লেখক পৃথিবী সালে কত সালে উপন্যাস কবি শব্দ কতটি প্রতিষ্ঠিত আবেদন প্রযুক্তি ভাষার খেলোয়াড় সদর দপ্তর # ঠিকানা জেলা শিক্ষা বিভাগ বাংলাদেশে ভালোবাসা আন্তর্জাতিক ক্রিকেট মুক্তিযুদ্ধ জাতীয় ভারত ঢাকা অবস্থান ইনকাম বিশ্ববিদ্যালয় eassy qussion বাংলা সাহিত‍্য নারী bangladesh সংবিধান আয় স্যাটেলাইট বাংলা সাহিত্য করোনা ভাইরাস সংসদ আইকিউ সোস্যাল প্রথম_স্যাটেলাইট ইন্টারনেট অনলাইনে পূর্ব নাম গান #আই কিউ #জনক বঙ্গবন্ধু-১ সর্বোচ্চ #লেখক #প্রোগ্রামিং ফেসবুক ইসলাম সবচেয়ে বড় বি সি এস সমাজ বৈশিষ্ট্য # অর্থ মহিলা নোবেল কখন দেশ দিবস আউটসোর্সিং
...