সারমর্ম / সারাংশ রচনার কৌশল :
সারমর্ম কিংবা সারাংশ লেখার দক্ষতা অর্জন করতে হলে নিয়মিত অনুশীলন করতে হয়। চর্চা যতই বেশি হয় ততই শিক্ষার্থীর পক্ষে রচনার মূল ভাববস্তু উপলদ্ধির ক্ষমতা ও রচনা নৈপুণ্য বাড়ে। সারমর্ম/সারাংশ লেখার ক্ষেত্রে নিম্নলিখিত দিকগুলো বিশেষ বিবেচনায় রাখা দরকার:
ক. অনুচ্ছেদ :
সারমর্ম বা সারাংশ একটি অনুচ্ছেদে লেখা উচিত।
খ.প্রারম্ভিক বাক্য:
প্রারম্ভিক বাক্য যথাযথ সংযত বা আকর্ষণীয় হওয়া চাই। এতে পাঠক বা পরীক্ষক শুরুতেই চমৎকৃত হন।
গ.প্রসঙ্গ বাক্য :
প্রসঙ্গ বাক্য (মূল ভাবটুকু প্রকাশের চুম্বক বাক্য) সারমর্ম বা সারাংশ প্রথমে থাকলে ভালো।তা প্রয়োজনে মধ্যে কিংবা শেষে ও থাকতে পারে।
ঘ. প্রত্যক্ষ উক্তি:
মূলে প্রত্যক্ষ উক্তি থাকলে তা পরোক্ষ উক্তিতে সংক্ষেপে প্রকাশ করতে হয়।
ঙ.পুরুষ:
সারমর্ম বা সারাংশে উত্তম পুরুষে (আমি,আমরা)বা মধ্যম পুরুষে (তুমি,তোমরা) লেখা চলে না।
চ.উদ্ধৃতি:
মূলে কোন উদ্ধৃতাংশ থাকলে সারমর্মে উদ্ধৃতিচিহ্ন বর্জিত হবে এবং সংক্ষিপ্ত ও সংহতরুপে তা প্রকাশ করতে হবে।
ছ.ভাষা:
সারমর্ম ও সারাংশে ভাষা সরল ও সাবলীল হওয়া দরকার।তাই জটিল বাক্যের পরিবর্তে সরল বাক্য এবং দূরুহ শব্দের পরিবর্তে সহজ-সরল শব্দ ব্যবহার করা উচিত।
জ.হুবহু উদ্ধৃতি বা অনুকৃতি:
মূ্লের কোন অংশে হুবহু উদ্বৃতি বা অনুকৃতি সারমম বা সারার্শে গ্রহণীয় নয়।মুলত কোন অংশকে সামান্য ।দল-বদল করে লিখে দেওয়া ও উচিত।
ঝ.পরিসর :
সারমর্ম বা সারাংশ কত বড় বা ছোট হবে তা নির্ভর করে প্রদত্ত অংশে বর্ণিত বিষয়ের গুরুত্ব ও গভীরতার উপর।প্রদত্ত রচনার ভাববস্তু সুসংহত ও নিরেট ভাবে প্রকাশিত হলে তা সংক্ষেপ করা কঠিন হয়ে দাঁড়ায়।ফলে সারমর্ম বা সারাংশ মূলের সমান,অর্ধে,এক তৃতীয়াংশ বা তার কম হতে পারে।
ঞ.খসড়া:
সারমর্ম বা সারাংশ লেখার জন্য প্রথমে প্রদত্ত রচনার মূল ভাবটুকুর আলোকে একটি প্রাথমিক খসড়া দাঁড় করানো ভালো । তারপর প্রয়োজনমত পরিমার্জনা করে পুনর্লিখন করতে হয় ।
.
চেষ্ট৷ করুন.......
আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে-এই বাংলায়
হয়তো মানুষ নয়-হয়তো বা শঙ্খচিল শালিকের বেশে;
হয়তো ভোরের কাক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে
কুয়াশার বুকে ভেসে একদিন আসিব এ কাঁঠাল-ছায়ায়;
হয়তো বা হাঁস হবো-কিশোরীর ঘুঙুর রহিবে লাল পায়,
সারাদিন কেটে যাবে কলমির গন্ধভরা জলে ভেসে ভেসে;
আবার আসিব আমি বাংলার নদী মাঠ খেত ভালোবেসে
জলাঙ্গীর ঢেউয়ে ভেজা বাংলার এ সবুজ করুণ ডাঙায়;
হয়তো দেখিবে চেয়ে সুদর্শন উড়িতেছে সন্ধ্যার বাতাসে;
হয়তো শুনিবে এক লক্ষ্মীপেঁচা ডাকিতেছে শিমুলের ডালে;
হয়তো খইয়ের ধান ছড়াতেছে শিশু এক উঠানের ঘাসে;
রূপসার ঘোলা জলে হয়তো কিশোর এক সাদা ছেঁড়া পালে
ডিঙা বায়; রাঙা মেঘ সাঁতরায়ে অন্ধকারে আসিতেছে নীড়ে
দেখিবে ধবল বক; আমারেই পাবে তুমি ইহাদের ভিড়ে।