প্রাচীন সভ্যতার ইতিহাস জানতে চাই? | ইতিহাস | বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট

1 উত্তর

0 টি ভোট
করেছেন (61.1k পয়েন্ট)

প্রাচীন যুগের মানুষেরা পাথরে নির্মিত অস্ত্র, সরঞ্জাম ও উপকরণ ব্যবহার করা শুরু করে। এসময় তারা প্রকৃতিতে পশু শিকার করত এবং খাদ্য সংগ্রহ করত।

তারা পাহাড় কেটে গুহাতে বাস করত এবং গুহার দেওয়ালে অনেক সময় তাদের শিকারকাহিনীর চিত্র এঁকে রাখত; অনেক সময় ধর্মীয় কারণেও তারা গুহাচিত্র আঁকত। ধারণা করা হয় এই যুগেই মানব ইতিহাসে বিজ্ঞান,শিল্পকলা ও ধর্মের উৎপত্তি ঘটে।

প্রাচীন যুগের আরেকটি বৈশিষ্ট্য হলঃ খামার পশুপালন ও কৃষিকাজের উদ্ভব ঘটে। এর আগে মানুষ খাবারের জন্য বন্য শস্যদানার ভান্ডারের উপর নির্ভরশীল ছিল।

 কিন্তুপ্রতিকূল শুষ্ক আবহাওয়ার সময় এগুলি খাবারের অযোগ্য হয়ে পড়ত। তাই মানুষেরা শস্যদানাগুলিকে আবার পুনরুজ্জীবনের চেষ্টা চালাতো এবং এভাবে ধীরে ধীরে কৃষিকাজের জন্ম হয়। পশুপালন ও কৃষিকাজের উদ্ভব ছিল মানব ইতিহাসের একটি বৈপ্লবিক ঘটনা। এর ফলে খাদ্য সংগ্রহ ও উৎপাদনের ক্ষেত্রে মানুষের কর্মকাণ্ড ও আচরণে স্থায়ী পরিবর্তন আসে। তবে এই বিপ্লব সহসা একবারের জন্য ঘটেনি। প্রায় কয়েক হাজার বছর ধরে বিভিন্ন মানব বসতিতে বিভিন্ন সময়ে এরকম একাধিক কৃষি বিপ্লবঘটেছিল।কৃষিকাজ ও খামারে পশুপালনের মাধ্যমে খাদ্য উৎপাদন ব্যবস্থায় পরিবর্তনের সাথে সাথে সমাজব্যবস্থাতেও পরিবর্তন আসে। কৃষিকাজের কারণে অনেক মানুষ এক জায়গায় বাস করা শুরু করে। খাদ্য উৎপাদন বৃদ্ধি এবং খাদ্য নিরাপত্তা বৃদ্ধির কারণে জনসংখ্যাও বৃদ্ধি পায়। এভাবে ধীরে ধীরেপৃথিবীর বিভিন্ন স্থানে একাধিক মানবসভ্যতার পত্তন হয়।আর এইভাবেই প্রাচীন সভ্যতার সুত্রপাত হয়।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর

7.0k টি প্রশ্ন

6.5k টি উত্তর

138 টি মন্তব্য

1.6k জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Oct 2021
  1. Arshaful islam Rubel

    61100 Points

  2. Koli

    60160 Points

  3. Rajdip

    56100 Points

  4. ruhu

    42290 Points

  5. mostak

    17730 Points

  6. হোসাইন শাহাদাত

    17600 Points

  7. puja

    12170 Points

  8. Jannatul1998

    9440 Points

  9. Kk

    5590 Points

  10. Joglul

    5450 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ জানতে চাই ইতিহাস #ইতিহাস প্রথম সাধারণ প্রশ্ন #বাংলাহাব বাংলা #জিঙ্গাসা বাংলাহাব ভাষা শিক্ষানীয় বিসিএস সাহিত্য আবিষ্কার কম্পিউটার অজানা তথ্য বিশ্ব স্বাস্থ্য #আইন ক্রিকেট কবিতা বিজ্ঞান বিশ্বের সাধারণ জ্ঞান অবস্থিত জনক পৃথিবীর নাম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি তথ্য-প্রযুক্তি পৃথিবী কত সালে উপন্যাস রাজধানী সালে সাধারণ জ্ঞ্যান সাধারন প্রশ্ন শব্দ প্রতিষ্ঠিত কবি কতটি চিকিৎসা প্রযুক্তি ভাষার লেখক খেলোয়াড় সদর দপ্তর # ঠিকানা জেলা বিভাগ বাংলাদেশে টাকা আয়। আবেদন শিক্ষা আন্তর্জাতিক ক্রিকেট মুক্তিযুদ্ধ ভারত ঢাকা অবস্থান বাংলা সাহিত‍্য নারী bangladesh সংবিধান স্যাটেলাইট বিশ্ববিদ্যালয় করোনা ভাইরাস আইকিউ সোস্যাল প্রথম_স্যাটেলাইট ইন্টারনেট ভালোবাসা eassy qussion সংসদ গান বঙ্গবন্ধু-১ সর্বোচ্চ #লেখক #প্রোগ্রামিং ফেসবুক বি সি এস পূর্ব নাম সমাজ জাতীয় বৈশিষ্ট্য #জনক # অর্থ নোবেল কখন দেশ ইনকাম দিবস ব্লগ আলো বাংলাদেশের অর্থ ইসলাম বই সবচেয়ে বড় আমেরিকা
...