নবাব সিরাজঊদ্দৌলাকে কেন এবংকিভাবে মারা হয়েছি? | ইতিহাস | বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
+1 টি ভোট
"ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন (230 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (61k পয়েন্ট)
নবাব সিরাজদ্দৈালা স্বাধীনতা জন্যে ইংরেজদের বিরুদ্ধে 1757 সালে 23 জুন পলাশীর প্রান্তরে ভাগরতী নদীর তীরে যুদ্ধ করেন। কিন্তু মীর জাফরের বিশ্বাস ঘাতকতার জন্যে বাংলা হারায় তাদের প্রথম যুদ্ধ এবং স্বাধীনতা।যদি এই যুদ্ধে সিরাজদ্দৈালা জয় লাভ করতেন তাহলে উপমহাদের েইতিহাস অন্যরকম হয়ে যেত। এই যুদ্ধে পরাজয়ের মধ্যে দিয়ে  প্রায় ২০০ বছরের জন্য বাংলা স্বাধীনতা হারায়। এই যুদ্ধে জয়লাভের মধ্যে দিয়ে ইংরেজরা 190 বছর এই উপমহাদেশ শাসন করে।

নৌকাযোগে পদ্মা ও মহানন্দার মধ্য দিয়ে উত্তর দিক অভিমুখে যাত্রা করেন নবাব সিরাজদ্দৈালা। তাঁর আশা ছিল পশ্চিমাঞ্চলে পৌঁছাতে পারলে ফরাসি সেনাপতি মসিয়ে নাস-এর সহায়তায় পাটনা পর্যন্ত গিয়ে রাজা রামনারায়ণের কাছ থেকে সৈন্য সংগ্রহ করে ফরাসি বাহিনীর সহায়তায় বাংলাকে রক্ষা করবেন। কিন্তু তাঁর সে আশা পূর্ণ হয়নি। সিরাজ পথিমধ্যে বন্দি হন ও মিরনের হাতে বন্দি অবস্থায় তাঁর মৃত্যু ঘটে।

মিরন ছিলো মীর জাফরের  ছেলে।
0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (510 পয়েন্ট)
সিরাজুদ্দৌলা ছিলেন বাংলার শেষ নবাব। তার নানা আর্লিবর্দী খাঁর মৃত্যুরপরেতিনি হন বাংলার নবাব। তার নবাব হওয়াতে খুশি ছিলেন নানা অনেকেই।যেমন তার খালা ঘসেটি বেগম...... মীর জাফর......আর ও অনেকেই।তিনি লুতফুরনেসাকে বিয়ে করেন।তার নরম শাসন ব্যবস্তার সুযোগনেয় অনেকেই। নবাবের খালা ,  প্রধান সেনাপতি, রাজবল্ল, উমিচাঁ সবাই তার সাথে বিশ্বাসঘাতকতা করেন।তাদের সবার নজর ছিল সিংহাস। তাি তারা সকলে চক্রান্ত করে নবাবকে হত্যা করে। 

নবাব কে হত্যা করেন মোহাম্মদি বেগ।মিরনের হুকুমে ছুরির আঘাতে নবাব কে হতয়া করেন।মাত্র ১০০০০ হাজার টাকার বিনিময়েতিনি নবাব কে হত্যা করেন।              
0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (1.4k পয়েন্ট)

সিরাজুদ্দৌলা ছিলেন বাংলার শেষ নবাব। তার নানা আর্লিবর্দী খাঁর মৃত্যুর পর তিনি সিংহাসন পান। তার খালা ঘসেটি বেগম তা মানতে পারেনি। সিংহাসনের লোভে ঘসেটি বেগম সিরাজুদ্দৌলার মন্ত্রী মীর জাফর ও কিছু আপন মানুষরা ইংরেজদের সাথে মিলে তাকে হত্যা করার ষড়যন্ত্র শুরু করে। পরিশেষে মীর জাফরের পুত্র মিরন ১০০০টাকার বিনিময়ে মোহাম্মদী বেগকে বলেন সিরাজুদ্দৌলাকে হত্যা করতে। মোহাম্মদী বেগ টাকার লোভে সিরাজুদ্দৌলাকে ছুরির আঘাতে হত্যা করেন।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
+1 টি ভোট
0 টি উত্তর
+1 টি ভোট
2 টি উত্তর
25 মার্চ 2019 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hs Mahbub Rohman (210 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর
13 নভেম্বর 2019 "গবেষণা সর্ম্পকৃত" বিভাগে জিজ্ঞাসা করেছেন minhaz (260 পয়েন্ট)

5.6k টি প্রশ্ন

5.6k টি উত্তর

110 টি মন্তব্য

926 জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Apr 2020
  1. Arshaful islam Rubel

    60980 Points

  2. Koli

    60140 Points

  3. Rajdip

    56080 Points

  4. ruhu

    42290 Points

  5. হোসাইন শাহাদাত

    17540 Points

  6. mostak

    16680 Points

  7. puja

    12110 Points

  8. Kk

    5590 Points

  9. Joglul

    5440 Points

  10. hasibur joy

    5380 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ জানতে চাই #ইতিহাস প্রথম ইতিহাস বাংলা ভাষা #বাংলাহাব বিশ্ব সাধারণ প্রশ্ন #আইন কম্পিউটার অজানা তথ্য অবস্থিত আবিষ্কার বাংলাহাব জনক রাজধানী স্বাস্থ্য শব্দ কবিতা বিজ্ঞান সালে সদর দপ্তর # ঠিকানা জেলা সাহিত্য শিক্ষানীয় ভাষার পৃথিবীর বাংলাদেশে শিক্ষা ঢাকা সংবিধান ভারত বিভাগ প্রতিষ্ঠিত স্যাটেলাইট নাম চিকিৎসা প্রযুক্তি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি #জিঙ্গাসা টাকা আয়। সংসদ আবেদন ক্রিকেট কবি সোস্যাল বঙ্গবন্ধু-১ ইন্টারনেট লেখক কতটি ফেসবুক সাধারণ জ্ঞান কত সালে বাংলা সাহিত‍্য নারী জাতীয় প্রথম_স্যাটেলাইট কখন দেশ ভালোবাসা আলো ইসলাম বি সি এস বাংলাদেশের সংবিধান সমাজ গান বাংলাদেশের অর্থ খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেট জাতিসংঘ উপন্যাস # অ্যান্ড্রয়েড# মোবাইল বৈশিষ্ট্য #জনক উচ্চ শিক্ষা টুইটার নোবেল একাউন্ট খোলা দিবস বিসিএস তথ্য.... নোবেল পুরুস্কার টিপস অ্যান্ড ট্রিকস প্রথম স্বীকৃতি হোমিও লিরিক্স #আই কিউ আইকিউ মহিলা নেটওয়ার্ক বিদেশ পদ্ধতি অবস্থান সর্বোচ্চ ব্লগ #প্রোগ্রামিং
...