ফ্যানের রেগুলেটর কমিয়ে কি বিদ্যুৎ বিল কমানো সম্ভব? | ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স | বাংলাহাব Answers
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন (480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (41.1k পয়েন্ট)
এক্ষেত্রে আপনার রেগুলেটরের কোয়ালীটির উপর নির্ভর করে ।

আপনি যদি বড় সাইজের যে রেগুলেটর গুলি রয়েছে সেগুলো ব্যবহার করেন তা হলে বিদ্যুৎ বিল একটি আসবে। কারন এটি পাখার কারেন্ট কমিয়ে দেয় এবং এর মাধ্যমে স্পিড কমে যায়। কিন্তু রেগুলেটরের ভিতরে থাকা রেজিস্টিভ তারের কুণ্ডলী তাপ সৃষ্টি করে যার ফলে বিদ্যুৎ মোট একই খরচ হয়।

তাহলে কোন ধরনের রেগুলেটর কম বিদ্যুৎ খরচ করে যদি আপনি রেগুলেটর কমিয়ে দেন।

বাজারে এখন অনেক আধুনিক রেগুলেটর বের হয়েছে যেগুলো ফানের রেগুলেটর কমানো সাথে সাথে বিদ্যুৎ খরচও কমিয়ে দেয়।  

আধুনিক ইলেক্ট্রনিক রেগুলেটর গুলো হলো থাইরিস্টর ক্যাটাগরির একটা সেমিকন্ডাক্টর ডিভাইস। যাকে ট্রায়াক বলা হয়। এই ভেরিয়েবল রেজিস্ট্যান্সটাই আসলে বাইরের নবটা যেটা ঘোরানো হয়। আমাদের সাপ্লাই ভোল্টেজের ওয়েভফর্ম সায়নুসয়ডাল এবং  এটা কন্টিনিউয়াস। ফায়ারিং এংগেল এর উপর নির্ভর করে এই ট্রায়াক নামের পাওয়ার ইলেক্ট্রনিক কম্পোনেন্ট টি এই ওয়েভফর্ম এর কিছু পার্ট কেটে বাদ দিয়ে দেয়। এই ফায়ারিং এংগেল টা আপনি  নিয়ন্ত্রণ করেন বাইরে থেকে রেজিস্ট্যান্স এর নব ঘুরিয়ে। ফলে পাখার মোটরে গড় পাওয়ার কম সাপ্লাই হয়। ফলে পাখা আস্তে চলতে শুরু করে। যে পরিমান পাওয়ার কম যায়, ক্যাপাসিটর তা পুনরায় মেইন সাপ্লাই এ ফিরিয়ে দেয়। ফলে কোনো পাওয়ার নষ্ট হয় না। আপনার ইলেক্ট্রিক বিল ও কম আসে।

এই ইলেক্ট্রনিক রেগুলেটর আবার বাজারে দু রকম পাওয়া যায়।

একটা তে কোনো ঘাট থাকে না স্মুথলি স্পিড কন্ট্রোল করা যায়। বাজারে দাম প্রায় একশো টাকার মত। এটাতে মোটরে কিছু ডিসটর্সন হয়। আমার মনে হয় এটা পাখার লাইফ টাইম কমিয়ে দেয়।

আর এক রকম আছে এগুলোর পাঁচটা ঘাট আছে। দাম একটু বেশি।এগুলোই একটু বেশি ভালো বলে মনে হয় আমার।

ইলেক্ট্রনিক রেগুলেটর ব্যবহার করলে টর্ক ইউনিফর্ম থাকেনা, মোটরে কিছু মেকানিক্যাল স্ট্রেস পড়ে। একটু পুরানো হলে পাখায় নয়েজ হওয়া একটা সমস্যা।

সেদিক থেকে রেজিস্ট্যান্স রেগুলেটর ই ভালো।

সূত্র: http://abhieeeprojects.blogspot.com/2016/01/blog-post_12.html

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
0 টি উত্তর
02 মার্চ "আউটসোসিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tubersagar (210 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
08 ফেব্রুয়ারি "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahamud Shakib (210 পয়েন্ট)

2k টি প্রশ্ন

1.7k টি উত্তর

36 টি মন্তব্য

390 জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Apr 2019
  1. ruhu

    41070 Points

  2. হোসাইন শাহাদাত

    17490 Points

  3. Rajdip

    15570 Points

  4. puja

    12110 Points

  5. Kk

    5570 Points

  6. Joglul

    5420 Points

  7. Roman Ahammed

    4970 Points

  8. নীলা মনি গোস্বামী

    4500 Points

  9. Noman

    3720 Points

  10. আলআমিন

    3700 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ #ইতিহাস প্রথম ভাষা ইতিহাস #আইন বাংলা সাধারণ প্রশ্ন জানতে চাই বিশ্ব শব্দ রাজধানী কম্পিউটার # ঠিকানা স্বাস্থ্য #বাংলাহাব অজানা তথ্য সদর দপ্তর বিজ্ঞান শিক্ষা ভাষার স্যাটেলাইট জেলা কবিতা ঢাকা বিভাগ বাংলাদেশে সংবিধান সোস্যাল বঙ্গবন্ধু-১ ফেসবুক প্রথম_স্যাটেলাইট আলো নাম শিক্ষানীয় বাংলাদেশের সংবিধান গান প্রযুক্তি আবিষ্কার কখন জনক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সাধারণ জ্ঞান সংসদ নারী টুইটার একাউন্ট খোলা দিবস অর্থ তথ্য.... চিকিৎসা সমাজ লিরিক্স #জনক উচ্চ শিক্ষা নেটওয়ার্ক পদ্ধতি ইন্টারনেট লেখক বাংলাহাব টাকার মান টিপস অ্যান্ড ট্রিকস সদর দফতর আবেদন রাজশাহী কন্যা জাতীয় উপন্যাস প্রতিফলন বৈশিষ্ট্য প্রকৃতি ভর #বাংলাদেশ বিদেশ #বাংলা ডাউনলোড বিসিএস বিখ্যাত বাংলাদেশের কোন বছ্‌র পূর্তি কিসের জন্য কোন দেশের রাজধানি সমান কত টাকা প্রয়োজনীয় টিপস প্রথম স্বীকৃতি আমেরিকা জাতিসংঘ উৎক্ষেপন পূর্ব নাম #আত্ম #উন্নয়ন নীতি # অ্যান্ড্রয়েড# মোবাইল সংজ্ঞা মহিলা প্রত্যয় মৌলিক মা ঘুম
...