ট্যাংরা মাছের তেল ঝাল এর রেসিপি প্লিজ - বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"রান্না" বিভাগে করেছেন (56.1k পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (60.2k পয়েন্ট)
** ট্যাংরা মাছের তেল ঝাল **

ট্যাংরা মাছের তেল ঝাল রান্নার রেসিপি জেনে নিন –

উপকরণ

৩০০ গ্রাম ট্যাংরা মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে রাখা।

৩-৪ টে গোটা কাঁচা লঙ্কা

১ চা চামচ হলুদ গুঁড়ো

৩ টেবিল চামচ সর্ষের তেল

১ টেবিল চামচ আদা রসুন বাটা

২ টি বড় টমেটো মিহি করে কুচানো

১ চা চামচ ধনে গুঁড়ো

১/২ চা চামচ কালো জিরে

১ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো

১/২ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো

১টেবিল চামচ ধনেপাতা কুচি

স্বাদমতো লবণ

প্রস্তুতপ্রণালী

কড়াইতে 2 টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, তেল ভালো করে গরম হবার পর আগে থেকে নুন হলুদ মাখিয়ে রাখা ট্যাংরা মাছ গুলোকে হালকা করে ভেজে নিতে হবে।

মাছ ভাজার পর কড়াইতে আরও ১ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, ওই তেল গরম হবার পর তাতে কালো জিরে ও গোটা কাঁচা লঙ্কা ফোড়ন দিতে হবে।

সুগন্ধ বেরোলে কুচি করে কেটে রাখা টমেটো গুলোকে দিয়ে দিতে হবে ও তেলের মধ্যে ভালো করে ভাজতে হবে। এর মধ্যে সামান্য লবণ দিতে হবে তবে টমেটো গুলি খুব তাড়াতাড়ি নরম হয়ে যাবে।

টমেটো গুলি নরম হয়ে যাবার পরে, ওই তেলের মধ্যে এক এক করে হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা-রসুন বাটা ও ধনের গুড়ো দিতে হবে।

এবার কড়াইতে ১ টেবিল চামচ জল দিয়ে সব মসলা গুলোকে ভাল করে ভাজতে হবে। ৩-৪ মিনিট ভাজার পর মসলা থেকে তেল বেরিয়ে আসলে তার মধ্যে আগে থেকে করে রাখা দেড় কাপ গরম জল ঢেলে দিতে হবে। এবার স্বাদমতো লবণ দিতে হবে।

ঝোল ফুটে উঠলে এর মধ্যে ভেজে রাখা ট্যাংরা মাছ গুলোকে দিয়ে দিতে হবে। এবার কড়াইতে একটি ঢাকনা দিয়ে ঢেকে ঝোল সমেত মাছগুলোকে দু মিনিট ফুটতে দিতে হবে।

মাছের ঝোল ফুটে উঠলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সাথে এই ট্যাংরা মাছের ঝাল পরিবেশন করতে হবে। এই পুরো রান্না টাই মাঝারি তাপে করতে হবে তবেই রান্নাটি খুবই সুস্বাদু হবে।
0 টি ভোট
করেছেন (61.2k পয়েন্ট)

উপকরণঃ

৩০০ গ্রাম ট্যাংরা মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে রাখা।
৩-৪ টে গোটা কাঁচা লঙ্কা
১ চা চামচ হলুদ গুঁড়ো৩ টেবিল চামচ সর্ষের তেল
১ টেবিল চামচ আদা রসুন বাটা
২ টি বড় টমেটো মিহি করে কুচানো
১ চা চামচ ধনে গুঁড়ো১/২ চা চামচ কালো জিরে
১ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১/২ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো
১টেবিল চামচ ধনেপাতা কুচি
স্বাদমতো লবণ
    01.কড়াইতে 2 টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, তেল ভালো করে গরম হবার পর আগে থেকে নুন হলুদ মাখিয়ে রাখা ট্যাংরা মাছ গুলোকে হালকা করে ভেজে নিতে হবে। মাছ ভাজার পর কড়াইতে আরও ১ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, ওই তেল গরম হবার পর তাতে কালো জিরে ও গোটা কাঁচা লঙ্কা ফোড়ন দিতে হবে।
    02.টমেটো গুলি নরম হয়ে যাবার পরে, ওই তেলের মধ্যে এক এক করে হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা-রসুন বাটা ও ধনের গুড়ো দিতে হবে। এবার কড়াইতে ১ টেবিল চামচ জল দিয়ে সব মসলা গুলোকে ভাল করে ভাজতে হবে। ৩-৪ মিনিট ভাজার পর মসলা থেকে তেল বেরিয়ে আসলে তার মধ্যে আগে থেকে করে রাখা দেড় কাপ গরম জল ঢেলে দিতে হবে। এবার স্বাদমতো লবণ দিতে হবে।
    03.মাছের ঝোল ফুটে উঠলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সাথে এই ট্যাংরা মাছের ঝাল পরিবেশন করতে হবে। এই পুরো রান্না টাই মাঝারি তাপে করতে হবে তবেই রান্নাটি খুবই সুস্বাদু হবে।

    সম্পর্কিত প্রশ্নগুলো

    0 টি ভোট
    2 টি উত্তর
    24 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
    0 টি ভোট
    1 উত্তর
    09 জুলাই 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
    0 টি ভোট
    1 উত্তর
    16 জুলাই 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
    0 টি ভোট
    1 উত্তর
    18 নভেম্বর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
    0 টি ভোট
    1 উত্তর
    05 জুলাই 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Koli (60.2k পয়েন্ট)

    8.1k টি প্রশ্ন

    6.9k টি উত্তর

    153 টি মন্তব্য

    2.3k জন সদস্য

    ×

    ফেসবুকে আমাদেরকে লাইক কর

    Show your Support. Become a FAN!

    বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

    বিভাগসমূহ

    Top Users May 2024
    1. Arshaful islam Rubel

      61240 Points

    2. Koli

      60170 Points

    3. Rajdip

      56100 Points

    4. ruhu

      44790 Points

    5. mostak

      18010 Points

    6. হোসাইন শাহাদাত

      17610 Points

    7. puja

      12170 Points

    8. Jannatul1998

      9520 Points

    9. Kk

      5650 Points

    10. Joglul

      5490 Points

    সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

    বাংলাদেশ জানতে চাই ইতিহাস সাধারণ প্রশ্ন #ইতিহাস প্রথম #বাংলাহাব #জিঙ্গাসা বাংলা বাংলাহাব সাহিত্য ভাষা শিক্ষানীয় কম্পিউটার বিসিএস স্বাস্থ্য অজানা তথ্য কবিতা আবিষ্কার বিশ্ব #আইন সাধারণ জ্ঞান জনক নাম ক্রিকেট বিজ্ঞান পৃথিবীর বিশ্বের সাধারন প্রশ্ন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টাকা আয়। অবস্থিত সাধারণ জ্ঞ্যান তথ্য-প্রযুক্তি চিকিৎসা রাজধানী লেখক পৃথিবী সালে কত সালে উপন্যাস কবি শব্দ কতটি প্রতিষ্ঠিত আবেদন প্রযুক্তি ভাষার খেলোয়াড় সদর দপ্তর # ঠিকানা জেলা শিক্ষা বিভাগ বাংলাদেশে ভালোবাসা আন্তর্জাতিক ক্রিকেট মুক্তিযুদ্ধ জাতীয় ভারত ঢাকা অবস্থান ইনকাম বিশ্ববিদ্যালয় eassy qussion বাংলা সাহিত‍্য নারী bangladesh সংবিধান আয় স্যাটেলাইট বাংলা সাহিত্য করোনা ভাইরাস সংসদ আইকিউ সোস্যাল প্রথম_স্যাটেলাইট ইন্টারনেট অনলাইনে পূর্ব নাম গান #আই কিউ #জনক বঙ্গবন্ধু-১ সর্বোচ্চ #লেখক #প্রোগ্রামিং ফেসবুক ইসলাম সবচেয়ে বড় বি সি এস সমাজ বৈশিষ্ট্য # অর্থ মহিলা নোবেল কখন দেশ দিবস আউটসোর্সিং
    ...