WAN এর পূর্নরূপ কী? - বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
+1 টি ভোট
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (250 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (44.8k পয়েন্ট)

WAN এর পূর্ণরূপ হল Wide Area Network। এটি একটি কম্পিউটার নেটওয়ার্ক যা একটি বৃহৎ ভৌগোলিক এলাকা জুড়ে প্রসারিত। WANগুলি সাধারণত ফাইবার অপটিক, স্যাটেলাইট বা টেলিফোন লাইন দ্বারা সংযুক্ত হয়। 


WANগুলি বিভিন্ন ধরণের প্রতিষ্ঠান দ্বারা ব্যবহৃত হয়, যার মধ্যে রয়েছে:


  • কর্পোরেশন: WANগুলি ব্যবসাগুলিকে তাদের শাখা অফিসগুলিকে সংযুক্ত করতে দেয়। এটি ব্যবসাগুলিকে ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি ভাগ করে নিতে, দূরবর্তী কর্মীদের সাথে যোগাযোগ করতে এবং নতুন ব্যবসা তৈরি করতে সহায়তা করে।
  • শিক্ষা প্রতিষ্ঠান: WANগুলি বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিকে তাদের ক্যাম্পাস জুড়ে কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলিকে সংযুক্ত করতে দেয়। এটি শিক্ষার্থীদের এবং শিক্ষকদের ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি ভাগ করে নিতে, দূরবর্তী কোর্স অফার করতে এবং গবেষণা করতে সহায়তা করে।
  • সরকারী সংস্থা: WANগুলি সরকারী সংস্থাগুলিকে তাদের বিভিন্ন শাখাগুলিকে সংযুক্ত করতে দেয়। এটি সরকারি সংস্থাগুলিকে ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি ভাগ করে নিতে, জনসাধারণের সেবা প্রদান করতে এবং আইন প্রয়োগ করতে সহায়তা করে।

WANগুলির বিভিন্ন সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে:


  • বৃহৎ ভৌগোলিক এলাকা জুড়ে সংযোগ: WANগুলি ব্যবসাগুলিকে, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এবং সরকারি সংস্থাগুলিকে তাদের বিভিন্ন শাখাগুলিকে সংযুক্ত করতে দেয়। এটি দূরবর্তী কর্মীদের সাথে যোগাযোগ করা, ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি ভাগ করে নেওয়া এবং নতুন ব্যবসা তৈরি করা সহজ করে তোলে।
  • দ্রুত এবং নির্ভরযোগ্য সংযোগ: WANগুলি সাধারণত ফাইবার অপটিক বা স্যাটেলাইট লাইন দ্বারা সংযুক্ত হয়, যা দ্রুত এবং নির্ভরযোগ্য সংযোগ প্রদান করে। এটি ব্যবসায়িক প্রক্রিয়াগুলিকে উন্নত করতে, দূরবর্তী শিক্ষাকে আরও কার্যকর করতে এবং সরকারী পরিষেবাগুলিকে উন্নত করতে সহায়তা করে।
  • ব্যয়-সাশ্রয়ী: WANগুলি একাধিক স্থানে কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলি সংযুক্ত করতে একটি কার্যকর উপায়। এটি ব্যবসাগুলিকে, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এবং সরকারি সংস্থাগুলিকে তাদের নেটওয়ার্কিং খরচ কমাতে সহায়তা করে।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
29 এপ্রিল 2019 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabnam Tripti (240 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
29 এপ্রিল 2019 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি ভোট
1 উত্তর
11 সেপ্টেম্বর 2019 "সাধারণ প্রশ্ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ayesha
0 টি ভোট
1 উত্তর
11 সেপ্টেম্বর 2019 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
+1 টি ভোট
1 উত্তর
20 জুলাই 2019 "সাধারণ প্রশ্ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanvir Hossain

8.1k টি প্রশ্ন

6.9k টি উত্তর

153 টি মন্তব্য

2.3k জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users May 2024
  1. Arshaful islam Rubel

    61240 Points

  2. Koli

    60170 Points

  3. Rajdip

    56100 Points

  4. ruhu

    44790 Points

  5. mostak

    18010 Points

  6. হোসাইন শাহাদাত

    17610 Points

  7. puja

    12170 Points

  8. Jannatul1998

    9520 Points

  9. Kk

    5650 Points

  10. Joglul

    5490 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ জানতে চাই ইতিহাস সাধারণ প্রশ্ন #ইতিহাস প্রথম #বাংলাহাব #জিঙ্গাসা বাংলা বাংলাহাব সাহিত্য ভাষা শিক্ষানীয় কম্পিউটার বিসিএস স্বাস্থ্য অজানা তথ্য কবিতা আবিষ্কার বিশ্ব #আইন সাধারণ জ্ঞান জনক নাম ক্রিকেট বিজ্ঞান পৃথিবীর বিশ্বের সাধারন প্রশ্ন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টাকা আয়। অবস্থিত সাধারণ জ্ঞ্যান তথ্য-প্রযুক্তি চিকিৎসা রাজধানী লেখক পৃথিবী সালে কত সালে উপন্যাস কবি শব্দ কতটি প্রতিষ্ঠিত আবেদন প্রযুক্তি ভাষার খেলোয়াড় সদর দপ্তর # ঠিকানা জেলা শিক্ষা বিভাগ বাংলাদেশে ভালোবাসা আন্তর্জাতিক ক্রিকেট মুক্তিযুদ্ধ জাতীয় ভারত ঢাকা অবস্থান ইনকাম বিশ্ববিদ্যালয় eassy qussion বাংলা সাহিত‍্য নারী bangladesh সংবিধান আয় স্যাটেলাইট বাংলা সাহিত্য করোনা ভাইরাস সংসদ আইকিউ সোস্যাল প্রথম_স্যাটেলাইট ইন্টারনেট অনলাইনে পূর্ব নাম গান #আই কিউ #জনক বঙ্গবন্ধু-১ সর্বোচ্চ #লেখক #প্রোগ্রামিং ফেসবুক ইসলাম সবচেয়ে বড় বি সি এস সমাজ বৈশিষ্ট্য # অর্থ মহিলা নোবেল কখন দেশ দিবস আউটসোর্সিং
...