কিভাবে ভালোভাবে বিসিএস প্রস্তুতি নেয়া যায়? | বিসিএস | বাংলাহাব Answers
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট

1 উত্তর

0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (54.8k পয়েন্ট)

প্রথমে আপনি বিসিএস প্রিলির বিগত সালের প্রশ্নগুলো ভালোভাবে দেখুন। বিসিএসে কী ধরনের প্রশ্ন হয় ধারণা পেয়ে যাবেন এবং বিগত সালের প্রশ্ন থেকে অনেক কমনও পাবেন পরীক্ষায় প্রশ্ন রিপিট হলে।
এরপর আপনি "BCS Preliminary Analysis" বইটির A-Z ভালোভাবে বুঝে বুঝে শেষ করুন অন্তত দুইবার। এই বইটি শেষ করলে বিসিএস প্রিলি সম্পর্কে আপনি একেবারে ক্লিয়ার হয়ে যাবে, বিসিএস প্রিলি নিয়ে আপনার যে ভয়ডর আছে তা কেটে যাবে এবং নিজের প্রতি নিজের আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে।
বিসিএস প্রিলির যে কোনো ভালো সিরিজের বইগুলো পড়ুন এবং "BCS Preliminary Analysis" বইটি ভালোভাবে শেষ করে ফেলুন। (কারণ "BCS Preliminary Analysis" বইটি কেবল BCS এর Important টপিকগুলো দিয়ে সাজানো। পরীক্ষায় তাই অনেক বেশি কমন পাবেন। যেমন,40 তম পরীক্ষায় BCS Preliminary Analysis বইয়ে থেকে Directly এবং Indirectly ১১২টি প্রশ্ন কমন এসেছে এতো কঠিন প্রশ্নের মাঝেও)

এছাড়া যে কাজটি করবেন, ক্লাস ৪-১০ এর ম্যাথগুলো শেষ করুন এবং ৯-১০ শ্রেণির ভূগোল ও পরিবেশ এবং বাংলা ব্যাকরণ বইটি সাথে রাখবেন।
দৈনিক একটি জাতীয় পত্রিকা পড়ুন (প্রথম আলো বেস্ট মনে হয় আমার কাছে)। যাদের পত্রিকা পড়ার অভ্যাস নেই বা পড়ার সুযোগ নেই। তারা মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স পড়ুন।

আর পরীক্ষার আগ মুহূর্তে সাম্প্রতিক সাধারণ জ্ঞানের জন্য একটি বই পড়তে পারেন।
এখান বিসিএস পরীক্ষায় প্রতিযোগী ও প্রতিযোগিতা অনেক বেশি। তাই আগের মতো গতানুগতিক বই পড়ে কিংবা গতানুগতিক টেকনিক অবলম্ব করে খুব একটা ভালো সাফল্য আশা করা যায় না। প্রতিযোগী ও প্রতিযোগিতা দুটির যেহেতু বেশি, তাই সাফল্য পেতে হলে পড়াশোনা করতে হবে ব্যতিক্রমভাবে ও কার্যকর টেকনিক অবলম্বন করে।
*ইনশাল্লাহ, এইভাবে পড়লে ভালো কিছু হবে।
আপনি হয়ে যেতে পারেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন ক্লাস ওয়ান ক্যাডার অফিসার। তাই সময় নষ্ট না করে বেশি বেশি পড়ুন এবং Important বিষয়গুলোর বেশি জোর দিন; যেন পরীক্ষার হলে গেলে Confused না হন।
মনে রাখবেন, এই পৃথিবীতে কেউ কাউকে সুযোগ করে দেয় না, নিজের সুযোগ নিজেকে তৈরি করে নিতে হয় যোগ্যতা ও পরিশ্রম দিয়ে। আপনি ১ ঘণ্টা বেশি পড়া মানে ১ ঘণ্টার পথ এগিয়ে গেলেন সাফল্যের পথে।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
11 জুলাই "চাকরি সর্ম্পকৃত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Koli (39k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
16 অক্টোবর "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন samima akter (180 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
24 সেপ্টেম্বর "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanvin (720 পয়েন্ট)

4.6k টি প্রশ্ন

4.7k টি উত্তর

95 টি মন্তব্য

721 জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Nov 2019
  1. Arshaful islam Rubel

    54770 Points

  2. ruhu

    42250 Points

  3. Rajdip

    40900 Points

  4. Koli

    39010 Points

  5. হোসাইন শাহাদাত

    17530 Points

  6. mostak

    16100 Points

  7. puja

    12110 Points

  8. Kk

    5590 Points

  9. Joglul

    5410 Points

  10. hasibur joy

    5200 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ #ইতিহাস প্রথম জানতে চাই ইতিহাস ভাষা বাংলা বিশ্ব #আইন #বাংলাহাব অবস্থিত কম্পিউটার সাধারণ প্রশ্ন অজানা তথ্য রাজধানী শব্দ কবিতা আবিষ্কার স্বাস্থ্য বিজ্ঞান সদর দপ্তর # ঠিকানা জেলা ভাষার সাহিত্য বাংলাদেশে শিক্ষা জনক পৃথিবীর বাংলাহাব সংবিধান ঢাকা সালে স্যাটেলাইট শিক্ষানীয় ভারত বিভাগ নাম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টাকা আয়। সংসদ সোস্যাল বঙ্গবন্ধু-১ ফেসবুক বাংলা সাহিত‍্য জাতীয় প্রথম_স্যাটেলাইট কখন লেখক কতটি আলো বি সি এস সাধারণ জ্ঞান বাংলাদেশের সংবিধান চিকিৎসা নারী কবি গান প্রযুক্তি দেশ অর্থ #জিঙ্গাসা কত সালে সমাজ # অ্যান্ড্রয়েড# মোবাইল বৈশিষ্ট্য উচ্চ শিক্ষা টুইটার একাউন্ট খোলা দিবস প্রতিষ্ঠিত বাংলাদেশের তথ্য.... টিপস অ্যান্ড ট্রিকস জাতিসংঘ লিরিক্স #আই কিউ উপন্যাস #জনক নেটওয়ার্ক নোবেল বিদেশ পদ্ধতি ইন্টারনেট বিসিএস বিখ্যাত ইসলাম টাকার মান নোবেল পুরুস্কার প্রথম স্বীকৃতি সম্ভাব্য সদর দফতর উপমহাদেশ আবেদন ক্রিকেট হোমিও রাজশাহী কন্যা নদী প্রতিফলন
...