The Daily Star Editorial -14.10.2019 - বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"বিসিএস" বিভাগে করেছেন (56.1k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (60.2k পয়েন্ট)
The Daily Star

Editorial -14.10.2019

Bending the rules for wilful defaulters

ইচ্ছাকৃত ঋণখেলাপীদের জন্যে নিয়ম শিথিল করা হচ্ছে 

Match fixers can’t cure match fixing

দুষ্কৃতকারীরা দুষ্কর্ম ঠেকাতে পারে না

Analysts again sounded the alarm on the government’s lack of will to arrest bad loans which, according to the International Monetary Fund, stood at Tk 240, 167 crore as of June.

বিশ্লেষকেরা পুনরায় খেলাপী ঋণ ঠেকানোর ব্যাপারে সরকারের সদিচ্ছার ঘাটতি নিয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছে।আইএমএফ এর তথ্য অনুসারে জুন পর্যন্ত খেলাপী ঋণের পরিমাণ ২৪০,১৬৭ কোটি টাকা।

 Although still extremely worrying, the government’s figure is much less than that but mainly because it has repeatedly eased policies for loan classification and rescheduling to artificially bring defaulted loans down on paper.

যদিও সরকারি অঙ্কটা অনেক কম, যা কিনা প্রচণ্ড দুশ্চিন্তার কিন্তু এর চেয়েও গুরুতর হলো, ঋণের শ্রেণীবিন্যাসকরণে বারবার নীতির লঘুকরণ এবং সংবাদপত্রে ভুল খেলাপী ঋণের প্রকাশের জন্য ঋণের পুনর্নির্ধারণ।

 And herein lies the problem—reducing it on paper doesn’t actually bring defaulted loans down. And if anything, continued refusal to admit the true extent of the problem over the years has only aggravated it. 

আর সমস্যা এখানেই যে, সংবাদপত্রে ঋণের পরিমাণ কম দেখালেই প্রকৃত অর্থে তা কমে না।আর যাই হোক, খেলাপী ঋনের আসল সংখ্যাটাকে অস্বীকার করার মাধ্যমে এর অবস্থার আরো অবনতি ঘটেছে।

We have been talking about acknowledging this problem ad nauseum. There are basically two groups of defaulted loans—one that has been acknowledged and the other that has remained hidden. 

আমরা বিরক্তির সাথে এই সমস্যাকে স্বীকার করার ব্যাপারে বলে যাচ্ছি। প্রকৃতপক্ষে দুই ধরণের খেলাপী ঋণ আছে- এক যেটা স্বীকার করা হয়েছে আর অন্যটা যা লুকায়িত আছে।

As analysts explained, the second group doesn’t come up as bad loans since defaulters have been “fixing” the system in one way or another.

বিশ্লেষকদের মতে, দ্বিতীয় ধরণের ঋণ খেলাপী ঋণের আওতায় আসছে না, আর তাই ঋণ খেলাপীরা পরিস্থিতিকে কোন না কোনভাবে নিজের মত সামলিয়ে নিচ্ছে।

 Therefore, the acknowledged part is only half the amount of actual defaulted loans in the country. This reality poses grave dangers not only for the banking sector, but the country’s economy as a whole.

একারণেই এদেশে শুধুমাত্র স্বীকৃত অংশটুকু প্রকৃত খেলাপী ঋণের আসল পরিমাণের অর্ধেক।এই সত্য শুধুমাত্র ব্যাংকিং খাতের জন্যই না বরং সামগ্রিকভাবে দেশের অর্থনীতির জন্যই হুমকিস্বরুপ।

# rescheduling-পুনর্নির্ধারণ

# defaulted loan- খেলাপী ঋণ

# continued refusal- লাগাতার অস্বীকার

# true extent- প্রকৃত পরিমাণ

# aggravate- অবনতি ঘটানো

# ad nauseam - বিরক্তিকরভাবে 

# grave dangers- গুরুতর হুমকি

# as a whole- সামগ্রিকভাবে 

# overwhelming - বিস্ময়কর

# wilful defaulter - ( স্বেচ্ছায় /ইচ্ছাকৃত) ঋণখেলাপী

# government machinery- রাষ্ট্রযন্ত্র 

# for the sake- উদ্দেশ্যে 

# nevertheless -তথাপি

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
16 ডিসেম্বর 2019 "বিসিএস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Koli (60.2k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
02 জানুয়ারি 2020 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
0 টি উত্তর
15 মার্চ 2022 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন untinget (280 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
16 জানুয়ারি 2020 "বিসিএস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)

8.1k টি প্রশ্ন

6.9k টি উত্তর

148 টি মন্তব্য

2.3k জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Apr 2024
  1. Arshaful islam Rubel

    61100 Points

  2. Koli

    60170 Points

  3. Rajdip

    56100 Points

  4. ruhu

    44630 Points

  5. mostak

    17970 Points

  6. হোসাইন শাহাদাত

    17600 Points

  7. puja

    12170 Points

  8. Jannatul1998

    9460 Points

  9. Kk

    5610 Points

  10. Joglul

    5460 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ জানতে চাই ইতিহাস সাধারণ প্রশ্ন #ইতিহাস প্রথম #বাংলাহাব #জিঙ্গাসা বাংলা বাংলাহাব সাহিত্য ভাষা শিক্ষানীয় কম্পিউটার বিসিএস স্বাস্থ্য অজানা তথ্য কবিতা আবিষ্কার বিশ্ব #আইন সাধারণ জ্ঞান জনক নাম ক্রিকেট বিজ্ঞান পৃথিবীর বিশ্বের সাধারন প্রশ্ন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবস্থিত সাধারণ জ্ঞ্যান টাকা আয়। তথ্য-প্রযুক্তি চিকিৎসা রাজধানী লেখক পৃথিবী সালে কত সালে উপন্যাস কবি শব্দ কতটি প্রতিষ্ঠিত আবেদন প্রযুক্তি ভাষার খেলোয়াড় সদর দপ্তর # ঠিকানা জেলা শিক্ষা বিভাগ বাংলাদেশে ভালোবাসা আন্তর্জাতিক ক্রিকেট মুক্তিযুদ্ধ জাতীয় ভারত ঢাকা অবস্থান ইনকাম বিশ্ববিদ্যালয় eassy qussion বাংলা সাহিত‍্য নারী bangladesh সংবিধান আয় স্যাটেলাইট বাংলা সাহিত্য করোনা ভাইরাস সংসদ আইকিউ সোস্যাল প্রথম_স্যাটেলাইট ইন্টারনেট অনলাইনে পূর্ব নাম গান #আই কিউ #জনক বঙ্গবন্ধু-১ সর্বোচ্চ #লেখক #প্রোগ্রামিং ফেসবুক ইসলাম সবচেয়ে বড় বি সি এস সমাজ বৈশিষ্ট্য # অর্থ মহিলা নোবেল কখন দেশ দিবস আউটসোর্সিং
...