ফালুদা কিভাবে বানাতে হয়? | রান্না | বাংলাহাব Answers
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন (1.2k পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
উত্তর প্রদান করেছেন (7.5k পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
ফালুদা একটি সুস্বাদু খাবার আসুন দেখে নেয়া যাক কিভাবে আপনি খুব সহজে ফালুদা তৈরী করবেন -
উপকরণ গুলো সম্পর্কে যেনে নিন:
- ১ লিটার তরল দুধ
- ১ কাপ সাবুদানা
- চিনি স্বাদমতো
- ১/২ কাপ প্লেইন রাইস নুডলস
- ২ কাপ নিজের ইচ্ছে মতো ফল কাটা
- সিকি কাপ ২/৩ ধরণের বাদাম
- জেলাটিন
- ফুড কালার এবং ফ্লেভার (যদি থেকে থাকে)
- আপনার পছন্দের আইসক্রিম
তৈরী প্রণালী:
ধাপ-১: প্রথমে দুধ ঘন করে জাল দিয়ে চিনি মিশিয়ে নিন। এরপর সাবুদানা দিয়ে জাল দিন এবং কিছুক্ষন পর  রান্না হয়ে গেলে এতে নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। তারপর একে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন।

ধাপ-২: প্যাকেটে থাকা জেলাটিন প্রস্তুত করে নিন। সেক্ষেত্রে প্যাকেটের ভিতর থাকা নিয়ম অনুসরন করুন। যদি জেলাটিনের সাথে রঙ এবং ফ্লেভার দেওয়াই থাকে তবে আর ফুড কালার এবং ফ্লেভার দেবার প্রয়োজন হবে না। সাধারণত এক টেবিল চামচ জেলাটিন গুঁড়োর জন্য দুই কাপ পানি প্রয়োজন হয়। দুই কাপ পানিতে মিশিয়ে নিন দুই টেবিল চামচ চিনি। এতে এক টেবিল চামচ জেলাটিন এবং এক-দুই ফোঁটা ফুড কালার ও ফুড ফ্লেভার মিশিয়ে গরম করে নিন যতক্ষণ না জেলাটিন গলে মিশে যায় তরলের সাথে। এরপর চুলা থেকে নামিয়ে ছাঁচের ভেতর ঢেলে নিতে পারেন এই মিশ্রণ। প্লাস্টিকের তৈরি বিভিন্ন শেপের আইস কিউব ছাঁচ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। অথবা সাধারণ একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখেও ফ্রিজে জমিয়ে নিতে পারেন জেলাটিন। জমে গেলে এটাকে বের করে ইচ্ছেমত শেপে কেটে নিন। বেশীরভাগ সময়ে ফালুদায় লম্বা ফালি করে অথবা ছোট কিউব করে কেটে জেলি পরিবেশন করা হয়।

ধাপ-ত: আপনার পছন্দ মত ফল কেটে রাখতে পারেন অথবা ফ্রিজেও রাখতে পারেন। ফলের মধ্যে আপেল, কলা অথবা আনার ব্যবহার করতে পারেন।

ধাপ-৪: এরপর বাদামগুলো যেমন পেস্তাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম কুচি এবং টেলে ভেঙ্গে নিতে পারেন।

ধাপ-৫: এখন পরিবেশনের পালা। সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। একের বেশি রঙের জেলি থাকলে তা দেখতে সুন্দর লাগবে। সবার ওপরে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে পরিবেশন করতে পারেন ফালুদা। সবার ওপরে একটি চেরি দিয়ে দিলে আরও ভালো লাগবে দেখতে।
0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (980 পয়েন্ট)
ফালুদা বানানোর নিয়ম -

উপকরণ:
-এক লিটার তরল দুধ -এক কাপ সাবুদানা -চিনি স্বাদমতো -আধা কাপ প্লেইন নুডলস (কোনো রকমের ফ্লেভার ছাড়া রাইস নুডলস হলে ভালো হয়) -দুই কাপ নিজের ইচ্ছে মতো ফল কাটা -সিকি কাপ ২/৩ ধরণের বাদাম -জেলাটিন -ফুড কালার এবং ফ্লেভার -পছন্দের ফ্লেভারের আইসক্রিম

প্রণালী:
১) প্রথমে দুধটাকে ফুটিয়ে একটু ঘন করে নিন। এরপর এতে চিনি দিয়ে মিশিয়ে নিন। চিনি গলে মিশে গেলে এতে সাবুদানা দিয়ে রান্না করুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলে এতে নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। সবটা রান্না হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। ২) জেলাটিন প্যাকেটের নিয়ম অনুযায়ী প্রস্তুত করে নিন। যদি জেলাটিনের সাথে রঙ এবং ফ্লেভার দেওয়াই থাকে তবে আর ফুড কালার এবং ফ্লেভার দেবার প্রয়োজন হবে না। সাধারণত এক টেবিল চামচ জেলাটিন গুঁড়োর জন্য দুই কাপ পানি প্রয়োজন হয়। দুই কাপ পানিতে মিশিয়ে নিন দুই টেবিল চামচ চিনি। এতে এক টেবিল চামচ জেলাটিন এবং এক-দুই ফোঁটা ফুড কালার ও ফুড ফ্লেভার মিশিয়ে গরম করে নিন যতক্ষণ না জেলাটিন গলে মিশে যায় তরলের সাথে। এরপর চুলা থেকে নামিয়ে ছাঁচের ভেতর ঢেলে নিতে পারেন এই মিশ্রণ। প্লাস্টিকের তৈরি বিভিন্ন শেপের আইস কিউব ছাঁচ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। অথবা সাধারণ একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখেও ফ্রিজে জমিয়ে নিতে পারেন জেলাটিন। জমে গেলে এটাকে বের করে ইচ্ছেমত শেপে কেটে নিন। বেশীরভাগ সময়ে ফালুদায় লম্বা ফালি করে অথবা ছোট কিউব করে কেটে জেলি পরিবেশন করা হয়। ৩) বিভিন্ন ফল কেটে চিনি-পানির মিশ্রণে মাখিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন, এতে কালো হয়ে যাবে না। এর মাঝে থাকতে পারে আপেল, কলা, আঙ্গুর, আনার ইত্যাদি। ৪) পেস্তাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম এগুলো কুচি করে নিতে পারেন। এছাড়া তাওয়ায় একটু টেলে ভেঙ্গেও নিতে পারেন। ৫) ফালুদা তৈরির সবচাইতে গুরুত্বপুর্ণ ধাপ হলো সাজানো। সুন্দর লম্বা কাঁচের গ্লাস প্রস্তুত করতে হবে ফালুদার জন্য। প্রথমে কয়েক রকমের ফল ১/২ চামচ রাখতে হবে গ্লাসে। এরপর সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। একের বেশি রঙের জেলি থাকলে তা দেখতে সুন্দর লাগবে। সবার ওপরে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে পরিবেশন করতে পারেন ফালুদা। সবার ওপরে একটি চেরি দিয়ে দিলে আরও ভালো লাগবে দেখতে।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
30 এপ্রিল "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Manir (550 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর

332 টি প্রশ্ন

200 টি উত্তর

8 টি মন্তব্য

41 জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

#ইতিহাস বাংলাদেশ স্যাটেলাইট সোস্যাল বঙ্গবন্ধু-১ প্রথম_স্যাটেলাইট ভাষা আলো শিক্ষা বাংলা টুইটার উচ্চ শিক্ষা একাউন্ট খোলা কম্পিউটার প্রতিফলন ভর ভাষার ফেসবুক নেটওয়ার্ক প্রত্যয় #বাংলা #ই-কমার্স প্রোফাইল ইতিহাস #ল্যাংগুয়েজ ব্যবস্থা প্রথম অভ্যন্তরীণ uv রশ্মি প্রকৃতি মৌলিক #বাংলাদেশ লিঙ্কডইন জনক শব্দ হাব #বিশ্ব #প্রোগ্রামিং #বিসিএস #টাইপিং #বাংলালেখালেখি ব্যবহার #ফেসবুক #আইন অপটিক্যাল পূর্ণ কোণ সংকট প্রতিসরণাঙ্ক বর্ণ vibgyor প্রতিসরণ #কীলকাকার লিপি #লিপি # বৈশিষ্ট্য বৈশিষ্ট্য #প্রাগৈতিহাসিক যুগ #প্রত্নতাত্ত্বিক #জনক # শব্দ #সামাজিক ইতিহাস #গান #শব্দ গুরুত্ব রাউটার আবিষ্কার পিকচার হাইড মেসেজ ধাতু অংশ সিজার #চাকরি #খবর #ভ্রমণ #বিদেশ #খবর আন্তর্জাতিক_সম্পর্ক বিশ্ব #বাংলাহাব #কম্পিউটার অপশন ফাইবার উচ্চ সাহিত্য খবর সূত্র বর্ণের আউটসোর্সিং #গুগল তরঙ্গ-দৈর্ঘ্য বর্ণালী #ক্যাডার #বিজয় #কিবোর্ড আইডি কাজ হাদিস ইসলাম ব্যাখ্যা মরীচিকা
...