সফট রসালো বালিশ মিস্টি এর রেসিপি প্লিজ - বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"রান্না" বিভাগে করেছেন (56.1k পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (61.1k পয়েন্ট)
বালিশ তৈরির রেসিপি ঃ

দুধ-ছানা, চিনি, ময়দা দিয়ে। প্রথমে দুধের ছানার সঙ্গে সামান্য ময়দা মিশিয়ে মণ্ড তৈরি করা হয়। মণ্ড দিয়ে বানানো হয় বিভিন্ন সাইজের বালিশ। পরে তা ভাজা হয় চিনির গরম রসে। এর পর ঠাণ্ডা করেও চিনির রসে ডুবিয়ে রাখা হয় অনেকক্ষণ। এক সময় তা রসে টইটম্বুর হয়ে যায়। সব শেষে বালিশের ওপর দেয়া হয় ক্ষীরের প্রলেপ বা দুধের মালাই। 
0 টি ভোট
করেছেন (60.2k পয়েন্ট)
সফট রসালো বালিশ মিস্টি

=================

মিস্টি বানানোর উপকরণ -

★ফ্রেশ পানি শুন্য ছানা- ১ কাপ

★সুজি- ১ চা চামচ

★স্পেশাল মিস্টির ময়দা-১চা চামচ(সমান করে)

★খাবার তেল-১/২ চা চামচ

★গুড়া চিনি-১+১/২ টি স্পুন

•ক্যারামেল এর জন্য লাগবে ---

•চিনি - ২-৩ টেবিল স্পুন 

•পানি - ১+১/২ টেবিল চামচ 

গর্ত ওয়ালা একটা চামচ

••শিরার জন্য লাগবে-

★চিনি-১+১/২ কাপ

★পানি-৫+১/২ কাপ

এলাচ-৩-৪ টা

ফুটানো গরম পানি পরে দেবার জন্য- ৪-৫ কাপ।।

"""" প্রসেস--

★প্রথমেই ফুল ফ্যাট ফ্রেশ মিল্ক থেকে ছানা কেটে নিন।(সাধারণত ১ লিটার দুধ থেকেই ১ কাপ ছানা হয়)।ছানা কাটার বেশ কয়েক ঘন্টা(৩-৪) পরে ই মিস্টি বানাবেন।মোস্ট ইম্প্রটেন্ট যে জিনিস টা খেয়াল রাখতে হবে তা হলো ছানা সফট থাকবে কিন্তু কোন পানি থাকবে নাহ।অনেক সময় ছানার পানি শুকাতে গিয়ে ছানাটা বেশি ড্রাই হয়ে যায় সেটা যেন না হয় খেয়াল রাখবেন।আবার যেন পানি পানি ও না থাকে।

★ছানার পানি শুকিয়ে গেলে একটা ছড়ানো প্লেটে বা শুকনো স্পেস এ ছানা টা নিয়ে হাতের তালুর সাহায্যে ভাল করে মথে নিন সবটুকু ছানা ২/৩ বার। এবার ছানার মদ্ধে একে একে সুজি, মিস্টির ময়দা ও চিনি দিয়ে সব উপকরণ হাতের সাহায্যে আগে ছানার সাথে মিলিয়ে নিয়ে তেল টা দিয়ে আবারো একটু ভাল করে মথে নিন।(তেল দিলে জাল দেবার পরেও মিস্টি রাবারি হয় না আর স্ফট ও থাকে।)খুব বেশি মথার দরকার নেই। ছানার দানাগুলো ভেংগে সফট আর স্মুথ হলে হাতে অল্প ছানা নিয়ে দেখেন যে গোল স্মুথ বাইরে ক্রাক ছাড়া বল হয় কিনা হলে ছানা রেডি।

★ একটা ছড়ানো হাড়িতে চিনি,পানি ও এলাচ দিয়ে চুলায় বসিয়ে শিরা হতে দিন।আরেক চুলায় হাল্কা আচে ক্যারামেল টা কম আচে সুন্দর গোল্ডেন কালার করে বানিয়ে নিন.. ক্যারামেল এর কালারটা যত সুন্দর হবে মিস্টির কালারটাও তত্ত সুন্দর হবে।

★শিরা হতে মিস্টিগুলো বানিয়ে নিন।বালিশ মিস্টিটা সাধারণত একটু বড় সাইজের হয়ে থাকে।তাই ১কাপ ছানা থেকে আপনি চাইলে খুব বড় ১ টা বা ২ থেকে ৩ টা মিস্টি বানাতে পারেন এর বেশি না।আমি ৩ টা মিস্টি বানাই সব সময়। এবার ছানাটা সমান ৩ টা ভাগ করে নিয়ে পছন্দমতো শেপে বালিশ মিস্টি বানিয়ে নিন সবগুলো।বাইরে যেন কোন ক্রাক না থাকে মিস্টির।

★শিরা টা কয়েকবার ফুটে উঠলে ক্র্যারামেল টা শিরায় দিয়ে একবার ফুটিয়ে নিয়ে চুলার আচ কমিয়ে বা অফ করে দিয়ে মিস্টিগুলো শিরাতে ছেড়ে দিন।( ফুটন্ত শিরাতে কখন ই মিস্টি ছাড়বেন নাহ)

★মিস্টিগুলো শিরাতে ছাড়ার পর চুলা অন করে আচ টা মাঝারি থেকে একটু বাড়িয়ে দিন।ঢাকনা দিবেন না এবার কয়েক মিন অপেক্ষা করুন মিস্টিগুলো উপরে একটু ভেসে উঠা পর্যন্ত ৩-৪ মিন এর মদ্ধেই মিস্টি গুলো উপরে ভেসে উঠে এলেই ঢাকনা দিয়ে ঢেকে দিন ২০ মিন এর জন্য আর চুলার আচটা মাঝারি করে দিন।

★ অন্য চুলায় হাড়িতে ৪-৫ কাপ পানি ফুটতে দিন।

★২০ মিন পর ঢাকনা খুলে মিস্টিগুলো হাল্কা হাতে উলটে দিন আর একদম সাইড ঘেষে হাফ কাপ বা ১কাপ গরম পানি ঘুরিয়ে ঘুরিয়ে শিরার মদ্ধে দিয়ে দিন।( এরমদ্ধেই মিস্টিগুলো ফুলে প্রায় ডাবল হয়ে যাবে আর খুবি সফট থাকবে।)আবার ঢাকনা দিয়ে ঢেকে দিন ২০ মিন এর জন্য।

★২০ মিন পর আবারো ঢাকনা টা খুলে দিয়ে হাফ কাপ গরম পানি একিভাবে শিরাতে দিয়ে দিন আর খুবি আলতো হাতে মিস্টিগুলো আরেকবার উলটে দিন আর (স্পেশাল ময়দার জন্য) এখন মিস্টি গুলো কিন্তু আগের থেকে আরো সফট থাকবে তাই উলটে দিবেন খুবি সাবধানে।আবার ঢাকনা দিয়ে ঢেকে দিন।

★ একি প্রসেস ২ বার রিপিড করুন।মোট ১ ঘন্টা ২০ মিন মত জাল দিবেন। শেষের দিকে শিরা যদি খুব বেশি ঘন লাগে তো ১ কাপ করে গরম পানি দিবেন(শিরা যেন বেশি ঘন হ্য় না যায় সেটা খেয়াল রাখবেন)।শিরা বেশি শুকিয়ে আসলে গরম পানির পরিমানটা একটু বাড়িয়ে দিবেন। ( খেয়াল রাখবেন কোন অবস্থাতেই শিরা টা যেন বেশি ঘন হয়ে না যায়) মিষ্টি টা শেষে আর উল্টানোর প্রয়োজন নেই কেন না মিস্টি খুবি সফট থাকবে।(পরে ঠাণ্ডা হলেই পেয়ে যাবেন স্ফট স্ফট মজার রসালো বালিশ মিস্টি।)

১ ঘন্টা ২০ মিন পর মিস্টি রেডি হলে চুলা অফ করে দিয়ে মিস্টিগুলো গুলা ঢেকে রেখে দিন ঠাণ্ডা হওয়া অবদি বা তিন থেকে চার ঘন্টা।মিনিমাম শিরাতে ৬-৭ ঘন্টা ডুবিয়ে রেখে এরপর মিস্টিটা সার্ভ করবেন।

#মালাই বানাতে লাগবে --

•লিকুইড মিল্ক -১/২ লিটার 

•গুঁড়ো দুধ -২-৩টেবিল স্পুন 

•মিষ্টির শিরা বা চিনি -স্বাদ বুঝে পরিমানে খুবি অল্প।

••••প্রসেস ----

লিকুইড মিল্কের সাথে গুঁড়ো দুধ ও মিষ্টির শিরা পরিমান মতো দিয়ে (আমি এখানে মিষ্টির শিরা ইউজ করেছি এতে মালাই টা অন্য রকম মজা হয়.. চাইলে চিনিও দিতে পারেন...তবে মিষ্টি খুবি হাল্কা দিবেন বেশি দিলে ভালো লাগে না খেতে )সব একসাথে মিশিয়ে মিডিয়াম লো হিটে চুলায় দিয়ে নেড়ে নেড়ে ঘন ক্রিমের মতো করে নামিয়ে ঠান্ডা করে নিন(খুব বেশি ঘন করবেন নাহ কেননা নামানোর পরে মালাইটা আরো ঘন হয় )... বেশি ঘন হলে খেতেও খুব একটা ভালো লাগবে না।

★৬-৭ ঘন্টা পরে মিস্টি শিরা থেকে তুলে উপরে মালাই ও কিছু বাদামকুচি ছিটিয়ে দিয়ে পিস করে কেটে পরিবেশন করুন দারুন মজার রসালো বালিশ মিস্টি।চাইলে এমনিও সার্ভ করতে পারেন।

আমি আমার ★স্পেশাল মিস্টির★ময়দার রেছেপি টা আগেই আমার পেজে ডিটেলস শেয়ার করেছি তার পরেও নিচে লিখে দিলাম-

★স্পেশাল মিস্টির ময়দা-

উপকরন-

★ অল পারপাস ফ্লাওয়ার / ময়দা- ১/২ কাপ( সমান করে)

★ বেকিং পাওডার- ১/২ চা চামচ(সমান করে)

★বেকিং সোডা- ১/৮ টি স্পুন বা ২ চিমটি

উপরের সব উপকরণ একসাথে মিলিয়ে ভাল করে কয়েকবার চেলে নিলেই রেডি।১ টা এয়ার টাইট বোয়ামে ভরে রেখে দিন।

যে মিস্টি ই বানান সেটা সব উপকরণ একি রেখে শুধু নরমাল ময়দার জায়গাতে পরিমান মত এই স্পেশাল মিস্টির ময়দা টা পরিমান মত দিয়ে মিস্টি টা বানাবেন মিস্টি খুবি সুন্দর হবে।যেমন ফুলবে তেমনি সফট আর সুন্দর হবে।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
08 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
28 অগাস্ট 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Koli (60.2k পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর
28 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর
28 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
25 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)

8.1k টি প্রশ্ন

6.9k টি উত্তর

148 টি মন্তব্য

2.3k জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Apr 2024
  1. Arshaful islam Rubel

    61100 Points

  2. Koli

    60170 Points

  3. Rajdip

    56100 Points

  4. ruhu

    44630 Points

  5. mostak

    17970 Points

  6. হোসাইন শাহাদাত

    17600 Points

  7. puja

    12170 Points

  8. Jannatul1998

    9460 Points

  9. Kk

    5610 Points

  10. Joglul

    5460 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ জানতে চাই ইতিহাস সাধারণ প্রশ্ন #ইতিহাস প্রথম #বাংলাহাব #জিঙ্গাসা বাংলা বাংলাহাব সাহিত্য ভাষা শিক্ষানীয় কম্পিউটার বিসিএস স্বাস্থ্য অজানা তথ্য কবিতা আবিষ্কার বিশ্ব #আইন সাধারণ জ্ঞান জনক নাম ক্রিকেট বিজ্ঞান পৃথিবীর বিশ্বের সাধারন প্রশ্ন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবস্থিত সাধারণ জ্ঞ্যান টাকা আয়। তথ্য-প্রযুক্তি চিকিৎসা রাজধানী লেখক পৃথিবী সালে কত সালে উপন্যাস কবি শব্দ কতটি প্রতিষ্ঠিত আবেদন প্রযুক্তি ভাষার খেলোয়াড় সদর দপ্তর # ঠিকানা জেলা শিক্ষা বিভাগ বাংলাদেশে ভালোবাসা আন্তর্জাতিক ক্রিকেট মুক্তিযুদ্ধ জাতীয় ভারত ঢাকা অবস্থান ইনকাম বিশ্ববিদ্যালয় eassy qussion বাংলা সাহিত‍্য নারী bangladesh সংবিধান আয় স্যাটেলাইট বাংলা সাহিত্য করোনা ভাইরাস সংসদ আইকিউ সোস্যাল প্রথম_স্যাটেলাইট ইন্টারনেট অনলাইনে পূর্ব নাম গান #আই কিউ #জনক বঙ্গবন্ধু-১ সর্বোচ্চ #লেখক #প্রোগ্রামিং ফেসবুক ইসলাম সবচেয়ে বড় বি সি এস সমাজ বৈশিষ্ট্য # অর্থ মহিলা নোবেল কখন দেশ দিবস আউটসোর্সিং
...