ক্রিস্পি ম্যাক্সিকান বাইটস এর রেসিপি প্লিজ - বাংলাহাব Answers - বাংলায় প্রশ্ন উত্তর সাইট
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"রান্না" বিভাগে করেছেন (56.1k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (60.2k পয়েন্ট)
★ক্রিস্পি ম্যাক্সিকান বাইটস★

১ম ধাপ ----

ম্যাক্সিকান সালসা সস বানাতে যা যা লাগবে--

★ বড় সাইজের পাকা টমেটো - ২-৩ টা

★সবুজ মিহি কুচি করা ক্যাপ্সিকাম- ১/২ কাপ

★রসুন কুচি- ১ টেবিল স্পুন( মিহি কুচি)

★ পেয়াজ কুচি- ১/২ কাপ( মিহি কুচি)

★তেল- ১ টেবিল স্পুন

★ লবন - স্বাদমত

★চিনি-১ বা ২ চিমটি

★টমেটো সস- ২ টেবিল স্পুন

★ হট বা সুইট চিলি সস- ১/২ টেবিল স্পুন( যদি হাতের কাছে না থাকে তো লাল শুকনো মরিচ বাটা ১/২ চা চামচ বা ঝাল্টা বুঝে দিবেন)

★চিলি ফ্লেক্স- ১ বা ২ চা চামচ

★ পানি- ১/২ কাপ

প্রসেস-----

★ প্রথমেই একটা হাড়ীতে পরিমানমত পানি দিয়ে ফুটতে দিন পানি ফুটে উঠলে চুলা অফ করে টমেটো গুলো দিয়ে ঢেকে রেখে দিন ৫-৭ মিন এর মত।

★৫-৭ মিন পর ঢাকনা খুলে পানি ঝরিয়ে নিয়ে টমেটো গুলোর খোসা ছিলে নিয়ে ব্লান্ডারে টমেটো ও ক্যাপ্সিকাম কুচি সাথে ১ টা কাচামরিচ হাল্কা করে ব্লান্ড করে নিন।

★ চুলায় প্যান দিন গরম হলে প্যানে ১ টেবিল স্পুন তেল দিন তেলটা গরম হয়ে এলে তেলের মদ্ধে রসুন কুচি দিয়ে হাল্কা কালার এলেই পেয়াজ কুচি দিয়ে নেড়ে দিন সাথে অল্প লবণ ছড়িয়ে দিন পিয়াজে। নেড়ে নেড়ে ভাজুন।

★ পেয়াজটাতে হাল্কা কালার এলেই সবটুকু টমেটো ঢেলে দিয়ে নেড়ে আপনার স্বাদ অনুযায়ী লবন আর সব উপকরণ গুলো একে একে এড করে হাই হিটে নেড়ে সব একসাথে ১-২ মিন রান্না করে ১/২ কাপ পানি দিয়ে মিশিয়ে আচ কমিয়ে ঢ়েকে দিন। ৩-৪ মিন এর জন্য । মাঝে মাঝে নেড়ে দিবেন। সব উপকরণ সেদ্ধ হয়ে কাচা কাচা ভাবটা গিয়ে থকথকে কিছুটা আঠাল আর মাখামাখা হলে ফ্রেশ ধনেপাতা কুচি আর সামান্য চিনি দিয়ে নেড়ে ঢেকে ১-২ মিন দমে রেখে চুলা অফ করে দিন।এই সালসা সস টা খুবি চটপটা আর ঝাল ঝাল হয়। আর লবন চিনি টা আপনার স্বাদ অনুযায়ী দিবেন। অবশ্য ই চেক করে নামাবেন।আর মসলা আপনার স্বাদ অনুযায়ী কম বেশী করতে পারেন।

ব্যস মজাদার চটপটে স্পাইসি মেক্সিকান সালসা সস রেডি....

ম্যাক্সিকান অনেক খাবারেই এই সালসা সস টা ব্যবহার হয়। এছাড়াও আপনি ব্রেড পিজ্জা বা নরমাল পিজ্জার সস হিসাবে।যখন কোন ফিলিং বানাবেন তাতে রান্নার সময় পরিমান মত এই সস টা দিলে টেস্ট দারুন মজার হয়। এছাড়াও সেন্ডুইচ,বার্গার বানাতেও সস টা দিতে পারেন।।।

যেকোন সেনাক্স আইটেম যেমন পুরি,সিংগারা,স্মুচার সাথেও এই সস টা সার্ভ করতে পারেন তবে সার্ভ করার আগে সসের সাথে কিছু কাটা ফ্রেশ ধনেপাতা,কাচা পিয়াজ ও শশা কুচি দিয়ে মিশিয়ে সার্ভ করুন সবাই মজায় মজায় খাবে।।।

***********************************************

২য় স্টেপ---

ম্যাক্সিকান বাইটস বানাতে লাগবে--

★ ফ্রেশ পাউরুটিরর গুড়ো - ১+১/৩ কাপ( মিস্টি ছাড়া টা)

★সালসা সস- ১/৪ কাপ

★ সেদ্ধ আলু গ্রেট বা চটকান- ১/২ কাপ ভরে

★ সবুজ ক্যাপ্সিকাম কুচি- ১ টেবিল স্পুন( মিহি কুচি বা গ্রেট করা)

★ সেদ্ধ করন বা ভুট্টা - ২ টেবিল স্পুন( আমি ক্যানের টা নিয়েছি)

★ লবন- স্বাদ মত

★ কাচা মরিচ বাটা-১/২ টি স্পুন( ঝাল বুঝে কম বেশী করতে পারেন)

এছাড়া ও কোটিং এর জন্য লাগবে-

★ ব্রেড ক্রাম্ব- পরিমান মত

★ পানি -১/২ কাপ

★ করন ফ্লাওয়ার- ২ টেবিল স্পুন ও

ডুবো তেল ভাজার জন্য...

প্রসেস---

★ বাটিতে সবটুকু ব্রেডের গুড়া নিয়ে এর মদ্ধে একে একে সালসা সস, সেদ্ধ আলু, সেদ্ধ করন, ক্যাপ্সিকাম, মরিচ বাটা সব উপকরণ দিয়ে ভাল করে মেখে নিন আর লবন টা চেখে নিন কেন না সালসা সস এ লবন আছে তাই লবন টা চেখে তারপর পরিমানমত লবন দিয়ে মেখে নিন।

★ সব উপকরণ এক সাথে মিশে মিশ্রন্টা খুব সুন্দর বাইন্ড হবে আর টাইট ১ টা ডোর মত হবে। অনেক টা রুটির ডো আলুর ভর্তার মত হবে। (১ নং ছবি) এ ক্ষেত্রে যদি মনে হয় মিশ্রন টা সফট হয়েছে তবে অল্প অল্প করে পাওরুটির গুড়া এড করে টেকচার টা ঠিক করে নিবেন। তবে আমার লাগেনি।

★সারপেস এ বা ছড়ানো প্লেটের উপর বাটার পেপার ( আর যদি না থাকে তো নরমাল পেপার) বিছিয়ে নিয়ে তার উপর অল্প তেল ব্রাশ করে মিশ্রন টা ঢেলে হাত দিয়ে ১ ইঞ্চি পুর করে সুন্দর ৪ কোনা শেপ দিন( নরমাল পরোটার সমান বা তার থেকে সাইজে একটু বড়)।(২ নং ছবির মত)

★এবার ৩নং পিকের মত সমান লম্বা লম্বি ভাবে কেটে সমান ২ ভাগ করে নিন পরে অন্য সাইড থেকে সমান ৩ ভাগে কেটে নিন। একটু দূরে দূরে ঠিক আপনি যতটুকে সাইজের বাইটস বানাতে চান। (৬ টা বাইটস হবে।)চাইলে ছোট করে ৮ টাও বানাতে পারেন।

★প্রতিটি ভাগ বাইটস এবার হাত দিয়ে সুন্দর ৪ কোনা শেপ দিয়ে রাখুন।( ৪নং ছবির মত) চাইলে অন্য শেপেও বানাতে পারেন।

★বাটিতে হাফ কাপ নরমাল পানিতে ২ টেবিল স্পুন করন ফ্লাওয়ার ভাল করে গুলে নিন।আর অন্য ১ টা ছড়ানো প্লেটে পরিমানমত ব্রেডক্রাম্ব নিয়ে নিন।

★ এবার ১ টা করে বাইটস নিয়ে প্রথমে করন ফ্লাওয়ার এর গোলায় ডুবিয়ে তুলে ব্রেডক্রাম্ব এ গড়িয়ে নিয়ে.... আবারো করন ফ্লাওয়ার এর গোলায় ডুবিয়ে তুলে ব্রেড ক্রাম্ব এ গড়িয়ে নিন এভাবে আবারো করুন। প্রতিটি পিস বাইটস ৩-৪ বার করন ফ্লাওয়ার এর গোলায় ডুবিয়ে বিস্কুটের গুড়ায় গড়িয়ে নিবেন।এভাবে সবগুলা পিস বাইটস বানিয়ে নিন(৫নং পিকের মত)বাইটস গুলো ১৫-২০ মিন এর জন্য ফ্রিজে রেখে দিন। ভালভাবে সেট হবার জন্য।(আর বানানোর সময় ১ টা বাইটস রেডী হলে করনফ্লাওয়ার এর গোলাটা চামচ দিয়ে নেড়ে দিবেন নইতো নিচে করন ফ্লাওয়ারটা জমে যাবে)

★২০ মিন পর প্যানে তেল গরম হতে দিন আর বাইটসগুলো ফ্রিজ থেকে বের করে নিন। তেল খুব ভাল ভাবে গরম হলে আচটা মাঝারী করে গরম তেলে ১ টা ১ টা করে বাইটস দিয়ে উলটে পালটে সুন্দর লাল কালার করে ভেজে তুলুন সবগুলো...

ব্যস রেডি এবার গরম গরম ক্রিস্পি মেক্সিকান বাইটস সালসা সস, সালাদ ও মায়োনেজ এর সাথে সার্ভ করুন।।।।দারুন মজায় মজায় খাবে সবাই..।

এটা সেনাক্স হিসাবে ও যেমন সার্ভ করতে পারবেন তেমনি মেক্সিকান রাইস,প্লেন পোলাও বা গরম গরম ভাতের সাথেও খেতে কিন্তু দারুন মজা।।।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
2 টি উত্তর
28 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর
28 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
25 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর
24 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর
24 অক্টোবর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rajdip (56.1k পয়েন্ট)

8.1k টি প্রশ্ন

6.9k টি উত্তর

148 টি মন্তব্য

2.3k জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Apr 2024
  1. Arshaful islam Rubel

    61100 Points

  2. Koli

    60170 Points

  3. Rajdip

    56100 Points

  4. ruhu

    44630 Points

  5. mostak

    17970 Points

  6. হোসাইন শাহাদাত

    17600 Points

  7. puja

    12170 Points

  8. Jannatul1998

    9460 Points

  9. Kk

    5610 Points

  10. Joglul

    5460 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ জানতে চাই ইতিহাস সাধারণ প্রশ্ন #ইতিহাস প্রথম #বাংলাহাব #জিঙ্গাসা বাংলা বাংলাহাব সাহিত্য ভাষা শিক্ষানীয় কম্পিউটার বিসিএস স্বাস্থ্য অজানা তথ্য কবিতা আবিষ্কার বিশ্ব #আইন সাধারণ জ্ঞান জনক নাম ক্রিকেট বিজ্ঞান পৃথিবীর বিশ্বের সাধারন প্রশ্ন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবস্থিত সাধারণ জ্ঞ্যান টাকা আয়। তথ্য-প্রযুক্তি চিকিৎসা রাজধানী লেখক পৃথিবী সালে কত সালে উপন্যাস কবি শব্দ কতটি প্রতিষ্ঠিত আবেদন প্রযুক্তি ভাষার খেলোয়াড় সদর দপ্তর # ঠিকানা জেলা শিক্ষা বিভাগ বাংলাদেশে ভালোবাসা আন্তর্জাতিক ক্রিকেট মুক্তিযুদ্ধ জাতীয় ভারত ঢাকা অবস্থান ইনকাম বিশ্ববিদ্যালয় eassy qussion বাংলা সাহিত‍্য নারী bangladesh সংবিধান আয় স্যাটেলাইট বাংলা সাহিত্য করোনা ভাইরাস সংসদ আইকিউ সোস্যাল প্রথম_স্যাটেলাইট ইন্টারনেট অনলাইনে পূর্ব নাম গান #আই কিউ #জনক বঙ্গবন্ধু-১ সর্বোচ্চ #লেখক #প্রোগ্রামিং ফেসবুক ইসলাম সবচেয়ে বড় বি সি এস সমাজ বৈশিষ্ট্য # অর্থ মহিলা নোবেল কখন দেশ দিবস আউটসোর্সিং
...