বিশ্বে মুদার প্রচিলন শুরু হয় কবে থেকে? | ইতিহাস | বাংলাহাব Answers
বাংলাহাব Answers ওয়েব সাইটে স্বাগতম । যদি আপনি আমাদের সাইটে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করে আমাদের সদস্য হয়ে যেতে পারবেন। আর যেকোন বিষয়ে প্রশ্ন করা সহ আপনার জানা বিষয় গুলোর প্রশ্নের উত্তর ও আপনি দিতে পারবেন। তাই দেরি না করে এখনি রেজিষ্ট্রেশন করুন। ধন্যবাদ
0 টি ভোট
"ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন

1 উত্তর

0 টি ভোট
উত্তর প্রদান করেছেন (54.8k পয়েন্ট)

টাকার ইতিহাস:

প্রায় সাড়ে চার হাজার বছরেরও আগে মিশরে বিনিময় প্রথার প্রথম প্রমাণ পাওয়া যায়। এর আগে মানুষ অনেক কিছুই টাকা হিসেবে ব্যবহার করেছে। লবণ, কফি বিন, শস্যদানা, গরু ও হাঙরের দাঁত, মূল্যবান পাথরও বাদ যায়নি। সবকিছুকেই বিনিময়ের বস্তু হিসেবে চালিয়েছে প্রাচীনকালের মানুষ। তবে প্রথম মুদ্রার প্রচলন করেন লিডিয়ার রাজা। বর্তমানে যে অংশটি তুরস্কের। এই লিডিয়ার হাত ধরেই প্রথম মুদ্রার দেখা পেয়েছিলো পৃথিবীর মানুষ। তিনি ছিলেন একজন ধনকুবের। কিন্তু আজকে আমরা যে ধরনের মুদ্রা দেখতে পাই শুরুতে এগুলো এরকম ছিলোনা।

ওজনের দিক থেকে মুদ্রা ছিলো অবিশ্বাস্য। ধাতুর তৈরি ২০ কেজি ওজনের মুদ্রার দেখাও মিলেছে। সুইডেনে একসময় মুদ্রার ওজন ছিলো প্রায় ২০ কেজি! অবাক লাগছে তাই না ? লাগারই কথা। এতো ওজনের মুদ্রা মানুষ কিভাবে কিভাবে বহন করতো সেটাও চিন্তার বিষয়। অন্যদিকে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মুদ্রার প্রচলন করেছিলো নেপাল। যার ওজন ছিলো মাত্র ০.০০২ গ্রাম! বহন করার জন্য এটিই ছিলো সবচেয়ে সুবিধার ধাতব মুদ্রা।

মুদ্রার উপর যে ধরনের লেখা থাকতো সেগুলো মূলত এক ধরনের কোড হিসেবে ব্যবহারের জন্য। কারণ, জায়গার অভাবে এতো লেখা সম্ভব ছিলোনা। তাই সংক্ষেপে কোড ব্যবহার করা হতো। আগের আমলে বেশির ভাগ মুদ্রার প্রান্তে খাঁজ কাটা থাকতো। নাহলে অসাধু ব্যবসায়ীদের খপ্পরে পড়তে হতো মুদ্রাকে! অসাধু ব্যবসায়ীরা মুদ্রার ভেতর থেকে মূল্যবান ধাতু বের করে ফেলতো বলে শোনা যায়।

সম্পর্কিত প্রশ্নগুলো

0 টি ভোট
1 উত্তর
20 মে "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasibur Rahman (300 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
26 মে 2018 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন puja (12.1k পয়েন্ট)
0 টি ভোট
0 টি উত্তর
26 জুন "আউটসোসিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাসুম বিল্লাহ (200 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
22 মে 2018 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন puja (12.1k পয়েন্ট)

4.6k টি প্রশ্ন

4.7k টি উত্তর

95 টি মন্তব্য

721 জন সদস্য

×

ফেসবুকে আমাদেরকে লাইক কর

Show your Support. Become a FAN!

বাংলাহাব Answers ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

Top Users Nov 2019
  1. Arshaful islam Rubel

    54770 Points

  2. ruhu

    42250 Points

  3. Rajdip

    40900 Points

  4. Koli

    39010 Points

  5. হোসাইন শাহাদাত

    17530 Points

  6. mostak

    16100 Points

  7. puja

    12110 Points

  8. Kk

    5590 Points

  9. Joglul

    5410 Points

  10. hasibur joy

    5200 Points

সবচেয়ে জনপ্রিয় ট্যাগসমূহ

বাংলাদেশ #ইতিহাস প্রথম জানতে চাই ইতিহাস ভাষা বাংলা বিশ্ব #আইন #বাংলাহাব অবস্থিত কম্পিউটার সাধারণ প্রশ্ন অজানা তথ্য রাজধানী শব্দ কবিতা আবিষ্কার স্বাস্থ্য বিজ্ঞান সদর দপ্তর # ঠিকানা জেলা ভাষার সাহিত্য বাংলাদেশে শিক্ষা জনক পৃথিবীর বাংলাহাব সংবিধান ঢাকা সালে স্যাটেলাইট শিক্ষানীয় ভারত বিভাগ নাম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি টাকা আয়। সংসদ সোস্যাল বঙ্গবন্ধু-১ ফেসবুক বাংলা সাহিত‍্য জাতীয় প্রথম_স্যাটেলাইট কখন লেখক কতটি আলো বি সি এস সাধারণ জ্ঞান বাংলাদেশের সংবিধান চিকিৎসা নারী কবি গান প্রযুক্তি দেশ অর্থ #জিঙ্গাসা কত সালে সমাজ # অ্যান্ড্রয়েড# মোবাইল বৈশিষ্ট্য উচ্চ শিক্ষা টুইটার একাউন্ট খোলা দিবস প্রতিষ্ঠিত বাংলাদেশের তথ্য.... টিপস অ্যান্ড ট্রিকস জাতিসংঘ লিরিক্স #আই কিউ উপন্যাস #জনক নেটওয়ার্ক নোবেল বিদেশ পদ্ধতি ইন্টারনেট বিসিএস বিখ্যাত ইসলাম টাকার মান নোবেল পুরুস্কার প্রথম স্বীকৃতি সম্ভাব্য সদর দফতর উপমহাদেশ আবেদন ক্রিকেট হোমিও রাজশাহী কন্যা নদী প্রতিফলন
...